2.1 C
Toronto
রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

আস্থা ফেরাতে দীর্ঘ পথ পাড়ি দিতে হবে হকি কানাডাকে

আস্থা ফেরাতে দীর্ঘ পথ পাড়ি দিতে হবে হকি কানাডাকে
হকি কানাডাকে এলিট খেলোয়াড়দের বিরুদ্ধে যৌন হেনস্থার বিষয় নিয়ে নাড়াচাড়া করতে দেখে বাবা-মায়েরা বিরক্ত

হকি কানাডাকে এলিট খেলোয়াড়দের বিরুদ্ধে যৌন হেনস্থার বিষয় নিয়ে নাড়াচাড়া করতে দেখে বাবা-মায়েরা বিরক্ত। রাজনীতিবিদরা বলছেন, হাজারও হকি পরিবারের আস্থা পুরোপুরি ফিরে পেতে আরও অনেক কিছু করতে হবে হকি কানাডাকে।

ড্যান মেলোনের ১৮, ১৪ ও ১২ বছর তিন ছেলের প্রত্যেকেই হকি খেলে। তার বড় ছেলে উচ্চ পর্যায়ের হকি খেলছে। বাকি দুইজন হাউজ লিগ খেলছে। তিনি বলছিলেন, এটা খুবই হতাশাজনক। অবশ্যই গল্পটা সুখকর নয় এবং এ নিয়ে আমার ছেলেদের সঙ্গে কথা বলাটা কঠিন। হকি অত্যন্ত ব্যয়বহুল খেলা। এর পেছনে বড় ধরনের অর্থ রয়েছে এবং যারা অর্থ খরচ করছেন তাদের জন্য এটা বড় ধরনের দুঃসংবাদ।
মেলন কথা বললেও অন্য অভিভাবকদের অনেকেই সিবিসি নিউজের সামনে মুখ খুলতে রাজি হননি। হকি কানাডার বিরুদ্ধে কথা বললে কালো তালিকাভুক্ত হতে পারে এই ভয়েই তারা মুখ বন্ধ রেখেছেন।

- Advertisement -

যৌন নিপীড়নের ২১টি ঘটনা নিষ্পত্তিতে ১৯৮৯ সাল থেকে এ পর্যন্ত ৮৯ লাখ ডলার ব্যয় করেছে হকি কানাডা। হকি কানাডার ফি এবং বিনিয়োগ থেকেই এ অর্থ এসেছে। কানাডিয়ান জুনিয়র মেন’ন হকি টিমের বিরুদ্ধে ২০১৮ সালে অন্টারিওর লন্ডনে যৌন সহিংতার অভিযোগ খতিয়ে দেখচে হাউজ অব কমন্সের কানাডিয়ান হেরিটেজ সম্পর্কিত স্থায়ী কমিটি।

কমিটির সদস্য কিচেনার-কনেস্টোগার এমপি টিম লুইস বলেন, যতই গভীরে যাচ্ছি পরিস্থিতি ততই খারাপের দিকে যাচ্ছে বলে মনে হচ্ছে। সাক্ষে যেসব বিষয় উঠে এসেছে তাতে এটা ঠিক যে, আস্থা ফিরিয়ে আনতে সংগঠনটিকে অনেক কিছু করতে হবে। বিদ্যমান নীতিই নির্যাতন, যৌন নিপীড়ন ও বুলিংয়ের সুযোগ করে দিচ্ছে। হকি কানাডা তাদের আস্থা যে হারিয়ে ফেলেছে এই মুহূর্তে সেটা আমি বিশ্বাস করি। পুরো ব্যবস্থাটিতে আরও জবাবদিহিতা নিশ্চিতক করতে হবে। তারা যে আস্থার যোগ্য হকি কানাডাকে তা প্রমাণ করতে হবে। সেটাই তারা চাইছে।

- Advertisement -

Related Articles

Latest Articles