12.5 C
Toronto
মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

দায় ও দাবি পরিশোধের তহবিল আছে হকি কানাডার

- Advertisement -
ফাইল ছবি

যৌন হয়রানীর জন্য দাবিসহ অবিমাকৃত দায় পরিশোধে তহবিলের ব্যবস্থা রেখেছে হকি কানাডা। অন্টারিওর একটি আদালতে দাখিল করা এফিডেভিট থেকে এ তথ্য জানা গেছে।

অন্টারিওতে আহত এক হকি খেলোয়াড়ের মামলার অংশ হিসেবে ২০২১ সালের জুলাইয়ে হকি কানাডার সাবেক ভাইস প্রেসিডেন্ট গ্লেন ম্যাককার্ডির দাখিল করা এফিডেভিটে এ ব্যাপারে বিস্তারিত উল্লেখ আছে। ম্যাককার্ডি তার এফিডেভিটে বলেন, এ ধরনের অবিমাকৃত কোনো দাবি আসলে তার বিপরীতে অর্থ পরিশোধে পৃথক অ্যাকাউন্ট সংরক্ষণ করে থাকে হকি কানাডা। যৌন হয়রানীর বিপরীতে পাওনা দাবি অবিমাকৃত দায়ের মধ্যে অন্তর্ভুক্ত।

ম্যাককার্ডির এফিডেভিটের ব্যাপারে বক্তব্য চেয়ে হকি কানাডাকে ইমেইল পাঠানো হলেও তাৎক্ষণিকভাবে এর উত্তর পায়নি দ্য কানাডিয়ান প্রেস।

অন্টারিওর লন্ডনে ২০১৮ সালের গালায় যৌন হয়রানীর খবর সামনে আসার পর থেকে চাপের মধ্যে আছে হকি কানাডা। এ যৌন হয়রানীর সঙ্গে সেই সময়কার ওয়ার্ল্ড জুনিয়র টিমের আটজন খেলোয়াড়ের নাম এলেও আদালতে অভিযোগ প্রমাণিত হয়নি। হকি কানাডার প্রেসিডেন্ট ও প্রধান পরিচালন কর্মকর্তা স্কট স্মিথ এবং বিদায়ী প্রধান নির্বাহী কর্মকর্তা টম রমনিকে এ ঘটনায় কানাডিয়ান হেরিটেজ বিষয়ক স্থায়ী কমিটির সভায় গত মাসে জিজ্ঞাসাবাদ করা হয়। এসব দাবি মীমাংসার জন্য তহবিল কোথা থেকে আসে তাও জানতে চাওয়া হয় তাদের কাছে। বাবার মৃত্যুর কারণে ম্যকাকার্ডি ওই বৈঠকে উপস্থিত হতে পারেননি। গত ডিসেম্বরে অবসর নিয়েছেন তিনি।

হকি কানাডা সতর্ক বাক্যে লেখা একটি খোলা চিঠি বৃহস্পতিবার প্রকাশ করেছে। সেখানে বেশ কিছু প্রতিশ্রুতির কথা উল্লেখ করা হয়েছে। তৃতীয় পক্ষের মাধ্যমে যৌন হয়রানীর অভিযোগটির তদন্ত পুনরায় শুরু করা এর মধ্যে অন্যতম।

হকি কানাডা চিঠিতে উল্লেখ করেছে, আমরা জানি যে, ২০১৮ সালের জুনিয়র ন্যাশনাল টিমের কিছু সদস্যের কর্মকান্ডের ব্যাপারে অথবা খেলাটিতে বিষাক্ত সংস্কৃতির অবসানে আমরা যথেষ্ট পদক্ষেপ নিইনি। সেজন্য আমরা নিঃশর্তভাবে ক্ষমা চাইছি।

স্মিথ হকি কানাডার প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব ১ জুলাই রেনির কাছ থেকে গ্রহণ করেন। গত সপ্তাহে পার্লামেন্ট হিলে জিজ্ঞাসাবাদে হাজির হন তিনি। লন্ডনের ঘটনাসহ সাম্প্রতিক বছরগুলোতে যৌন হয়রানীর তিনটি ঘটনা উল্লেখ করে হকি কানাডা। যদিও অন্য দুটি ঘটনার বিষয়ে কমিটির সামনে কোনো আলোচনা হয়নি।

তিনি বলেন, গত পাঁচ থেকে ছয় বছরে প্রতি বছর দুইটি পর্যন্ত যৌন হয়রানীর অভিযোগ এসেছে।

Related Articles

Latest Articles