12.5 C
Toronto
মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

আরও নিষ্প্রভ জিটিএর আবাসন বাজার

- Advertisement -
ছবি/আর আরকিটেকচার

গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ) বিক্রির জন্য কন্ডোর তালিকাভুক্ত বাতিল করার ঘটনা নজিরবিহীন বেড়েছে। এই অঞ্চলের আবাসন বাজারের নিষ্প্রভতা যে অব্যাহত রয়েছে এটা তারই ইঙ্গিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

টরন্টোভিত্তিক রিয়েল এস্টেট প্ল্যাটফরম স্ট্রাটা চলতি মাসে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত জিটিএতে তালিকাভুক্তি বাতিলের ঘটনা ৬৪৩ শতাংশ বেড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বাড়ির মালিক বাড়ি আর বিক্রি করতে না চাইলে বা বিক্রেতা ও তালিকাভুক্তি এজেন্টের মধ্যকার চুক্তির মেয়াদ পার হয়ে গেলে বাড়ির মালিক তালিকাভুক্তি বাতিল করতে পারেন। জানুয়ারিতে বাতিল করা তালিকাভুক্ত বাড়ির সংখ্যা ছিল ৩৮০টি। জুনে তা বেড়ে দাঁড়ায় ২ হাজার ৮২২টিতে। অর্থাৎ ছয় মাসে তালিকাভুক্তি বাতিলের ঘটনা বেড়েছে ৬৪৩ শতাংশ। অনেক বিক্রেতা এখন আবাসন বাজারকে বিক্রেতার বাজার বলে মনে করছেন। এ কারণে তারা বেশি সংখ্যায় তালিকাভুক্ত করছেন। কিন্তু কোনো সাড়া পাচ্ছেন না। অন্যদিকে উচ্চ মূল্যস্ফীতি ও সুদের হার বৃদ্ধি বাজারের গতিবিধি সম্পর্কে ক্রেতাদের মনে অনিশ্চয়তা তৈরি করছে, যা তাদেরকে বাড়ি ক্রয়ের ক্ষেত্রে আরও রক্ষণশীল অবস্থার দিকে নিয়ে যাচ্ছে। এমন এক সময় তালিকাভুক্তি বাতিলের ঘটনা বাড়ছে যখন ২০২২ সালের শুরু থেকে কন্ডোর সরবরাহ প্রায় তিন গুণে পৌঁছেছে।

তালিকাভুক্তি বাতিল করা বিক্রেতাদের বেশিরভাগই পুনরায় তালিকাভুক্তির জন্য ভালো সময়ের অপেক্ষায় আছেন। অথবা সুচতুরভাবে বাড়িটি ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

আবাসন বিশেষজ্ঞরা বলছেন, জানুয়ারির তুলনায় বর্তমানে ভাড়া দেওয়া উপযোগী কন্ডোর সরবরাহ প্রায় ৬০ শতাংশ কমেছে। শীতের ঘুম ভেঙে ভাড়া বাজার হুঙ্কার দিয়ে জেগে উঠেছে। নানা ধরনের অফার প্রস্তাব করা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, কিছু বিক্রেতা বিলম্ব না করে দ্রুততম সময়ে আবার তালিকাভুক্তি করতে পারেনে। ক্রেতাদের জন্য যা সুযোগ হিসেবে দেখা দিতে পারে। শীতল বাজারে তালিকাভুক্তি বাতিল করে মূল্য সমন্বয়ের পর এক বা দুই দিনের মধ্যে আবার তালিকাভুক্ত করা সাধারণ বিষয়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

Related Articles

Latest Articles