14.1 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

সাস্কেচুয়ান বিশ্ববিদ্যালয়ে রেকর্ড শিক্ষার্থী ভর্তি

- Advertisement -
চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত ইউনিভার্সিটি অব সাস্কেচুয়ানে ২৬ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে

২০২১ সালের ১ মে থেকে চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত ইউনিভার্সিটি অব সাস্কেচুয়ানে ২৬ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে। গত বছরের চেয়ে সংখ্যাটি দশমিক ৮ শতাংশ বেশি বলে বিশ^বিদ্যালয়ের তরফ থেকে জানানো হয়েছে।

ভর্তি ব্যবস্থাপনা কৌশলের অন্তর্বর্তী একজন পরিচালক জানান, মহামারির চ্যালেঞ্জ যে কমে এসেছে ভর্তি পরিসংখ্যান আমাদের সেটাই জানাচ্ছে। আমাদের শিক্ষার্থীরা সশরীরে শিক্ষা গ্রহণের জন্য উদগ্রিব হয়ে আছে।

বিশ্ববিদ্যালয়টিতে ২০২১-২২ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট স্তরে শিক্ষার্থী ভর্তি বেড়েছে দশমিক ৬ শতাংশ। এছাড়া গ্র্যাজুয়েট প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি বেড়েছে ১ দশমিক ৫, নন-ডিগ্রি প্রোগ্রামে দশমিক ৩ এবং মেডিকেল রেসিডেন্সে ২ দশমিক ৩ শতাংশ।

আন্তর্জাতিক শিক্ষা ভর্তিও ৭ দশমিক ৭ শতাংশ বেড়েছে। বিশ^বিদ্যালয়টিতে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে সবচেয়ে বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি হয়েছে যেসব দেশ থেকে তার প্রথমেই আছে চীন। এরপর সবচেয়ে বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি হয়েছে ভারত ও নাইজেরিয়া থেকে। গ্র্যাজুয়েট প্রোগ্রামে সবচেয়ে বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি হয়েছে যথাক্রমে ইরান, চীন ও ভারত থেকে।

মহামারি একেক শিক্ষার্থীকে একেকভাবে ক্ষগ্রিস্ত করেছে। এর কিছু প্রভাব যে দীর্ঘায়িত হবে আমরা সেটা জানি। মহামারি এখনও চলছে এবং পরিস্থিতির বদল হচ্ছে। শিক্ষার্থীরা এই বদলে যাওয়া পরিস্থিতির সঙ্গে কীভাবে খাপ খাওয়াতে পারে সেটা খুব গুরুত্বপূর্ণ। এই সময়ে দূর শিক্ষণ কার্যক্রম চালু থাকলেও আন্তর্জাতিক শিক্ষার্থীদের অনেকেই কানাডায় এসেছেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

Related Articles

Latest Articles