14.1 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

জুনিয়র হকি টিমে যৌন হয়রানির অভিযোগ তদন্ত করছে পুলিশ

- Advertisement -
ছবি/হকি কানাডা

২০০৩ ও ২০১৮ সালে কানাডার জুনিয়র পুরুষ হকি দলে সংঘবদ্ধ যৌন হয়রানির অভিযোগের তদন্ত শুরু করেছে পুলিশ। হ্যালিফ্যাক্স রিজিয়নাল পুলিশ শুক্রবার ২০০৩ সালে ওয়ার্ল্ড জুনিয়র হকি চ্যাম্পিয়নশিপে যৌন হয়রানির অভিযোগের তদন্ত শুরু করার বিষয় নিশ্চিত করার কিছুক্ষণ পরই একই ঘোষণা দেয় অন্টারিওর লন্ডন পুলিশ বাহিনী। ২০১৮ সালে দলের সদস্যদের বিরুদ্ধে ওঠা যৌন হয়রানির অভিযোগের তদন্ত পুনরায় শুরু করার কথা জানায় তারা।

চলমান সংকটের কারণে বিপাকে রয়েছে হকি কানাডা এবং ফেডারেল সরকার ও বেশ কিছু বড় করপোরেট পৃষ্ঠপোষক তহবিল স্থগিত করে দিয়েছে। যৌন হয়রানির পুলিশি তদন্ত শুরু এতে নতুন সংযোজন।

২০০৩ সালের ওয়ার্ল্ড জুনিয়র টিমকে ঘিরে নতুন অভিযোগ হকি কানাডার সুনামের ওপর আরেকটি আঘাত বলে মন্তব্য করেন ক্রিড়ামন্ত্রী পাসকেল সেন্ট-অং। তিনি বলেন, আজ আরেকটি ভয়ঙ্কর কিছু শুনতে হলো, যেটা ঘটেছিল ২০০৩ সালে। অন্য সব কানাডিয়ানের মতো আমিও এ ঘটনায় শঙ্কিত ও ক্ষুব্ধ। নীরবতার সংস্কৃতি ও যৌন সহিংসতাকে খাটো করে দেখার বিষয়টি যে এই ক্রিড়ার মধ্যে গেঁথে আছে সেটা পরিস্কার। কানাডিয়ানদের আস্থা ফিরে পেতে হকি কানাডাকে অনেক কিছু করতে হবে। ২০০৩ সালের ঘটনা বা এ ধরনের আরও কোনো ঘটনা সম্পর্কে কারও কাছে কোনো তথ্য থাকলে তা পুলিশকে জানানো উচিত।

হকি কানাডা বলেছে, অভিযোগ সম্পর্কে মন্তব্যের জন্য টিএসএনের তরফ থেকে বৃহস্পতিবার যোগাযোগ পর ২০০৩ সালের বিষয়টতি তারা জানতে পেরেছে। এর পরপরই তারা স্পোর্ট কানাডা ও হ্যালিফ্যাক্স পুলিশের সঙ্গে যোগাযোগ করে। কারণ, ওই বছর আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়োজক ছিল হ্যালিফ্যাক্স। হকি কানাডা হকিতে নীরবতার সংস্কৃতির অবসান ঘটাতে চায়। এজন্যই কারও কাছে এ ধরনের তথ্য থাকলে তা পুলিশকে জানানোর আহ্বান জানাচ্ছি আমরা। সহিংসতার অভিযোগ কীভাবে জেনেছি এবং তা সমাধানে কী পদক্ষেপ নিচ্ছি সে ব্যাপারে আমরা স্বচ্ছতা অবলম্বন করছি।

২০০৩ সালে সংঘটিত যৌন হয়রানির অভিযোগ সংক্রান্ত একটি প্রতিবেদন পাওয়ার কথঅ নিশ্চিত করেছেন হ্যালিফ্যাক্স পুলিশের মুখপাত্র কনস্টেবল জন ম্যাকলিয়ড। তিনি বলেন, এ ধরনের ঘটনা পুশি খুবই গুরুত্বের সঙ্গে নিয়ে থাকে এবং এর পূর্ণাঙ্গ তদন্ত করা হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

Related Articles

Latest Articles