14.1 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

এক হাজার কর্মী ছাঁটাই করছে শপিফাই

- Advertisement -
ফাইল ছবি

এক সময় কানাডার সবচেয়ে মূল্যবান কোম্পানি ই-কমার্স জায়ান্ট শপিফাই প্রায় এক হাজার কর্মী ছাঁটাই করছে। মহামারির সময়কার প্রবৃদ্ধি থেমে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

শপিফাই তাদের ১০ শতাংশ কর্মী ছাঁটাই করছে, এমন খবরের পরিপ্রেক্ষিতে টরন্টো স্টক এক্সচেঞ্জে শপিফাইয়ের শেয়ারের দাম মঙ্গলবার প্রায় ১৬ শতাংশ পড়ে যায়। প্রতিটি শেয়ার ৩৯ দশমিক ৬০ ডলারে লেনদেন হয়।

কর্মীদের উদ্দেশে লেখা এক চিঠিতে শপিফাইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা টবি লুটকে বলেন, কোভিড-১৯ মহামারির সময় ই-কমার্সের মাধ্যমে খুচরা লেনদেনে যে উল্লম্ফন দেখা গিয়েছিল তা অব্যাহত থাকবে বলে বাজি ধরেছিল কোম্পানি। প্রাক্কলিত চাহিদা পূরণে কোম্পানি কর্মীবাহিনী বড় করেছিল।
২০২০ সালের ১ মার্চ পর্যন্ত শপিফাইয়ের মোট কর্মী ছিল ৫ হাজার। ছাঁটাই করা কর্মীদের বাদ দিয়েও মঙ্গলবার সংখ্যাটি দাঁড়িয়েছে ১০ হাজারে। এর অর্থ হলো মহামারির মধ্যে কোম্পানি কর্মী সংখ্যা দ্বিগুন করেছে।

কোভিড-১৯ মহামারির বেশিরভাগ সময়জুড়েই শপিফাই ছিল পুঁজিবাজারে তালিকাভুক্ত কানাডার সবচেয়ে মূল্যবান কোম্পানি। রয়্যাল ব্যাংক অব কানাডার কাছ থেকে ২০২০ সালের ৬ মে এটি কেড়ে নেয় শপিফাই। কিন্তু ২০২১ সালের মার্চে অবস্থার অবনমন ঘটে এবং চলতি বছরের জানুয়ারিতে আগের অবস্থান পুনরুদ্ধার করে ই-কমার্স কোম্পানিটি।

দায় নিজের কাঁধে তুলে নিয়ে লুটকে বলেন, এখন তাহলে বুঝতে পারছেন যে, বাজিটা কাজে আসেনি। এখন আমাদের সমন্বয় করতে হবে। ফলে আপনাদের কাউকে কাউকে আজ বিদায় বলতে হবে। এজন্য আমি গভীরভাবে দুঃখিত।

বেশিরভাগ ছাঁটাই হচ্ছে রিক্রুটিং, সাপোর্ট ও সেলসের কাজে নিয়োজিতরা। অধিকতর বিশেষায়িত ও একই পদে অতিরিক্ত কর্মীদেরও বাদ দেওয়া হচ্ছে।
শপিফাইয়ের এই ভুলের জন্য বেঠিক পূর্বাভাসকে দায়ি করেন গ্লোবালডাটার ব্যবস্থাপনা পরিচালক নেইল সন্ডারস। তিনি বলেন, ক্রেতাদের আচরণ সম্পর্কে অপর্যাপ্ত বোঝাপড়ার ভিত্তিতে তৈরি কৌশলগত বড় ধরনের ভুল এটা। সেই সঙ্গে বাজার বিশ্লেষণে ঘাটতিরও ফল এটা।
সাম্প্রতিক মন্দার ধাক্কা লেগেছে যেসব তারকা প্রযুক্তি কোম্পানির ওপর শপিফাই তার মধ্যে অন্যতম। গত বছরের নভেম্বরে এর শেয়ারের মূল্য উঠেছিল ২২২ দশমিক ৮৭ ডলার, যা এ যাবৎকালের সর্বোচ্চ।

তবে শপিফাই একাই কেবল কর্মী ছাঁটাই করছে না। প্রযুক্তি কোম্পানির শেয়ারে বিনিয়োগের আধিক্য কমায়, মূল্যস্ফীতি ৪০ বছরের মধ্যে সর্বোচ্চে ওঠায় এবং মন্দার ঘনিয়ে আসায় গত কয়েক মাসে ওয়েলথসিম্পল, ক্লারনা, টুইটার ও নেটফ্লিক্সও কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে।
This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

Related Articles

Latest Articles