25.5 C
Toronto
সোমবার, আগস্ট ৮, ২০২২

বৈঠক করতে যুক্তরাষ্ট্রে ইউক্রেনের ফার্স্ট লেডি

- Advertisement -
বৈঠক করতে যুক্তরাষ্ট্রে ইউক্রেনের ফার্স্ট লেডি
যুক্তরাষ্ট্রের অস্ত্র বদলে দিচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের চিত্র

উচ্চ-পর্যায়ের কয়েক দফা বৈঠক করতে যুক্তরাষ্ট্রে গেছেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা। এ সফরে মার্কিন কংগ্রেসেও ভাষণ দেওয়ার কথা রয়েছে তার।

মাত্র চার মাস আগে ওলেনার স্বামী ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন কংগ্রেসে ভার্চুয়ালি দেওয়া এক ভাষণে আরও বেশি সামরিক সরঞ্জাম সহায়তার জন্য তাগাদা দিয়েছিলেন। তারপরই যুক্তরাষ্ট্রে এই সফরে গেলেন ওলেনা।

বিবিসি জানায়, সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন ওলেনা জেলেনস্কা। হোয়াইট হাউজ জানিয়েছে, মঙ্গলবার তিনি মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এরপর বুধবার ক্যাপিটল হিলে আইনপ্রণেতাদের সামনে বক্তব্য রাখার কথা রয়েছে ইউক্রেইনের ফার্স্ট লেডি ওলেনার।

জিল বাইডেন গত মে মাসে অঘোষিত সফরে ইউক্রেইনে গিয়েছিলেন। ওই সময় দুই দেশের ফার্স্ট লেডির মধ্যে সাক্ষাৎ হয়েছিল। ফলে মঙ্গলবার দ্বিতীয়বারের মতো দুই ফার্স্ট লেডির সাক্ষাৎ হতে চলেছে।

ইউক্রেন সরকারে ওলেনা জেলেনস্কার আনুষ্ঠানিক কোনও পদ নেই। তবে ইউক্রেনে রাশিয়ার প্রায় পাঁচ মাস যুদ্ধের পর এখন কিইভ যুক্তরাষ্ট্রের কাছ থেকে আরও বেশি সামরিক সহায়তা ও রাজনৈতিক সমর্থন চায়।

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ইতোমধ্যেই ইউক্রেনের জন্য ৪ হাজার কোটি ডলারের সামরিক সহায়তা অনুমোদন করেছে। সেপ্টেম্বর নাগাদ এর সরবরাহ সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা সোমবার যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রধান সামান্থা পাওয়ারের সঙ্গেও দেখা করেছেন। ইউক্রেইন সরকারকে সহায়তা করতে এবং মানবিক প্রয়োজনে সংস্থাটি ইতোমধ্যেই শত শত কোটি ডলারের সাহায্য দিয়েছে।

তাছাড়া, ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে বিশ্বজুড়ে তৈরি হওয়া খাদ্য সংকট মোকাবেলায়ও কাজ করছে মার্কিন এই সংস্থাটি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles