24.9 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

কানাডা দিবসে নজিরবিহীন নিরাপত্তা

- Advertisement -
এ বছরের কানাডা দিবস নজিরবিহীন ও অনন্য হয়েছে বলে অটোয়ার এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন

এ বছরের কানাডা দিবস নজিরবিহীন ও অনন্য হয়েছে বলে অটোয়ার এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন। তার মতে, দিবসের মূল অনুষ্ঠান ছিলো পার্লামেন্ট হিলে এবং দিবসটিতে বিক্ষোভের পরিকল্পনা থাকায় এমন নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়, যা আগে কখনও দেখা যায়নি। পুলিশ বিক্ষোভের বিষয়ে অবগত ছিলো এবং সে অনুযায়ী পরিকল্পনা নিয়েছে।

এর আগে ১ জুলাই নিয়ে কানাডিয়ান হেরিটেজ ও পুলিশ শুক্রবার টেকনিক্যাল ব্রিফিংয়ের আয়োজন করে। কর্মকর্তাদের নাম প্রকাশ করা যাবে না, এই শর্তে কেবল সাংবাদিকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল।
কোভিড-১৯ বিধিনিষেধর বিরোধীতাকারী গ্রুপগুলো ডাউনটাউন অটোয়া ও পার্লামেন্ট হিলে বিক্ষোভের অঙ্গীকার করায় নিরাপত্তা পরিকল্পনা নিয়ে আলোচনা করেছে অটোয়া ও গ্যাটিনো পুলিশ। অটোয়া পুলিশ আইনগতভাবে ও শান্তিপূর্ণভাবে প্রত্যেকের বিক্ষোভের অধিকারের সুরক্ষা দেবে জানিয়ে ওই পুলিশ কর্মকর্তা বলেন, এমন কিছুর অনুমতি আমরা দেবো না যাতে করে ফেব্রুয়ারির অবৈধ বিক্ষোভের মতো পরিস্থিতির সৃষ্টি হয়। এ সময় তিনি ফ্রিডম কনভয়ের প্রসঙ্গটি তোলেন, যা তিন সপ্তাহের জন্য ডাউনটাউন সড়কগুলো অচল করে দিয়েছিল।

ওই কর্মকর্তা বলেন, পরিকল্পনা তৈরিতে পুলিশ সার্ভিস কনভয় বিক্ষোভ এবং সাম্প্রতিক সমাবেশগুলো থেকে শিক্ষা নিচ্ছে। আশা করা হচ্ছে এ বছর কর্মকর্তা ও অন্যান্য ব্যবস্থার উপস্থিতি থাকবে লক্ষ্যণীয়। সিটি কর্তৃপক্ষের অনুরোধের পরিপ্রেক্ষিতে জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ স্থানগুলোর আশপাশে যানবাহন নিয়ে বিক্ষোভের ওপর নিষেধাজ্ঞা অব্যাহত রাখবে।

কোভিড-১৯ বিধিনিষেধের বিরুদ্ধে অটোয়াতে গ্রীষ্মে ‘ফ্রিডম’ বিক্ষোভ পরিকল্পনা নিয়ে বৃহস্পতিবার প্রতিবেদন প্রকাশ করে দ্য কানাডিয়ান প্রেস। একজন সংগঠক বলেন, তার গ্রুপ ভেটেরানস ফর ফ্রিডম অটোয়ার পূর্ব দিকে আধা স্থায়ী একটি ক্যাম্প করার পরিকল্পনা করছে। সেই সঙ্গে পুরো গ্রীষ্মজুড়েই নগরীতে অনুষ্ঠান করতে চান তারা।
এই বিক্ষোভ সম্পর্কে বৃহস্পতিবার প্রশ্ন করা হলে পুলিশ একজন সাংবাদিককে শুক্রবারের ব্রিফিংয়ে প্রশ্ন করতে বলেন। কিন্তু শুক্রবারের ব্রিফিংয়ে কোনো প্রশ্ন নেওয়া হয়নি। ব্রিফিংয়ে এক পুরিশ কর্মকর্তা বলেন, এই বছরই প্রথম প্রধান কানাডা দিবসের অনুষ্ঠানে নিরাপত্তার দায়িত্ব পায় অটোয়া পুলিশ।

সম্ভাব্য সব ধরনের পরিস্থিতি মোকাবেলার পরিকল্পনা গ্রহণ করে গ্যাটিনো পুলিশও। এজন্য যথেষ্ট কর্মীকে প্রস্তুত রাখা হবে।

৫০ বছরের মধ্যে এই প্রথম অটোয়ার কানাডা দিবসের অনুষ্ঠান পার্লামেন্ট হিল থেকে সরিয়ে নেওয়া হচ্ছে। প্রধান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে মূলত লাব্রেটন ফ্ল্যাটস পার্কে। পাশাপাশি গ্যাটিনোর প্লেস ডেস ফেস্টিভালস জিবিতেও অনুষ্ঠান আয়োজন করা হবে বলে জানিয়েছে কানাডিয়ান হেরিটেজ।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles