4.9 C
Toronto
মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

দূষণকারীদের বিরুদ্ধে কানাডা সরকার জিরো টলারেন্স নীতি

একটি ওয়েবসাইট ঘোষণা করেছে অন্টারিও সরকার

পরিবেশ দূষণকে কানাডা সরকার খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে। অবৈধ দূষণকারীদের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি অবলম্বন করেছে। পরিবেশমন্ত্রী জেফ ইউরেক বলেছেন, আমরা জানি পরিবেশ রক্ষায় অন্টারিওর জনগণ তাদের কাজটুকু করার জন্য মুখিয়ে আছেন।

এদিকে, দূষণ রোধে ব্যবস্থা গ্রহণ শক্তিশালী করতে দূষণের ঘটনা দেখলে অনলাইনের মাধ্যমে তা জানানোর জন্য জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছে অন্টারিও সরকার। যদিও বিরোধীরা একে লোক দেখানো বলে উল্লেখ করেছেন। সম্প্রতি এ সংক্রান্ত একটি ওয়েবসাইট ঘোষণা করেছে সরকার। পরিস্থিতি বুঝতে কর্মীদের সহায়তার জন্য ব্যবহারকারীরা এতে ছবি, ভিডি ও অডিও ক্লিপ আপলোড করতে পারবেন। তাদের চোখে পড়া যেকোনো দূষণের ঘটনাই জানাতে পারবেন নাগরিকরা। তা সে জ¦ালানি তেল বা রাসায়নিক নির্গমন হোক, শিল্প বা বাণিজ্যিক শব্দ দূষণ হোক অথবা বাণিজ্যিক বর্জ্যরে ক্রুটিপূর্ণ অপসারণই হোক। তাদের পাঠানো খবর নিয়ে কি ব্যবস্থা নেওয়া হচ্ছে সে সম্পর্কে হালনাগাদ থাকতে নিরাপদ একটি লগইনও করে নিতে পারবেন তারা।

২০১৮ সালে ঘোষিত পরিবেশ পরিকল্পনায় প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার যেসব উদ্যোগের প্রতিশ্রুতি দিয়েছিল নতুন অনলাইন টুলটি তারই অংশ। ওয়েবসাইটটি জনগণের দূষণ সংক্রান্ত তথ্য জানানো ও মন্ত্রণালয়ের ব্যবস্থা গ্রহণকে সহজ করবে বলে দাবি করেন পরিবেশমন্ত্রী জেফ ইউরেক।

অন্টারিওবাসীর উদ্দেশে তিনি বলেন, আপনাদের সহায়তা দূষণকারীদের আমরা জবাবদিহিতার আওতায় আনতে পারব। সেই সঙ্গে আগামী প্রজন্মের জন্য আমাদের বায়ু, ভূমি ও পানি সম্পদকে রক্ষার জন্য যে পরিবেশ আইন আছে তা মেনে চলা নিশ্চিত করতে পারব।

তবে নতুন এ টুল সামান্যই সুফল দেবে মনে করেন পরিবেশ রক্ষার দাবিতে সোচ্চার অনেকেই। এনভায়রনমেন্টাল ডিফেন্সের প্রোগ্রাম ডিরেক্টর কিথ ব্রুকস বলেন, পরিবেশের প্রতি এই সরকার যে সত্যিই মনোযোগী নয়, তাদের কার্যক্রমের মধ্য তারা তা জানিয়ে দিচ্ছে।

একই প্রতিধ্বনি শোনা গেছে বিরোধী দলের আইনপ্রণেতাদের কণ্ঠেও। গ্রিন পার্টির নেতা মাইক শ্রেইনার বলেন, পরিবেশ দূষণ যে বেড়েছে সরকারের অতীত কর্মকা-ই তা জানান দিচ্ছে। সরকারের উদ্যোগের প্রতি আমার খুব বেশি আস্থা নেই।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles