25.5 C
Toronto
সোমবার, আগস্ট ৮, ২০২২

সদস্যদের চাঙ্গা করছে টরন্টো পুলিশ সার্ভিস

- Advertisement -
সদস্যদের চাঙ্গা করছে টরন্টো পুলিশ সার্ভিস
বর্ণভিত্তিক উপাত্ত সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ উপলক্ষ্যে সদস্যদের চাঙ্গা করছে টরন্টো পুলিশ সার্ভিস

বর্ণভিত্তিক উপাত্ত সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ উপলক্ষ্যে সদস্যদের চাঙ্গা করছে টরন্টো পুলিশ সার্ভিস। এই প্রতিবেদনের পাশাপাশি কর্মক্ষেত্রে বৈষম্য ও হয়রানি সংক্রান্ত পৃথক একটি প্রতিবেদনও প্রকাশ করা হয় বুধবার।

সিপি২৪ এর হাতে আসা এক নথিতে বলা হয়েছে, প্রতিবেদনে এমন অনেক কিছু আছে যা পুলিশ সদস্যদের জন্য শোনাটা কঠিন। নথি অনুযায়ী, প্রতিবেদনে পুলিশ সার্ভিসে পদ্ধতিগত বর্ণবাদ ও কর্মক্ষেত্রে হয়রানীর উপস্থিতির বিষয়টি স্বীকার করে নেওয়া হয়েছে। এর ফলে কিছু মানুষ আপনাদের প্রতিদিনের কঠোর পরিশ্রমকে প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিচ্ছে, যা আপনাদের জন্য শোনাটা কঠিন। টরন্টো পুলিশের প্রধান জেমস রেমার এজন্য ক্ষমা চাওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

২০১৭ সালের বর্ণবাদবিরোধী আইনের আলোকে অন্টারিও সরকারের নির্দেশনা অনুসরণ করা হয়েছে প্রতিবেদনে। নীতিটির উদ্দেশ্য হচ্ছে পুলিশ বাহিনীতে পদ্ধতিগত বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করা।

টরন্টো পুলিশ সার্ভিস ২০২০ সালের জানুয়ারিতে উপাত্ত সংগ্রহের কাজ শুরু করে। বিভিন্ন বর্ণ বিশেষ করে কৃষ্ণাঙ্গ ও সংখ্যালঘুদের সঙ্গে পুলিশের আচরণে পরিবর্তনের দাবি তোলেন অধিকারকর্মীরা।

বৃহস্পতিবার পাঠানো পৃথক আরেক নথিতে পুলিশ সদস্যদের এই বলে সতর্ক করে দেওয়া হয়েছে যে, কমিউনি্িটর সঙ্গে সর্বোত্তম সম্পৃক্ততার জন্য সব ধরনের ব্যবস্থা পুলিশ সার্ভিসে রয়েছে। যে কারণে কাজটি গুরুত্বপূর্ণ তা হলো, কার্যকর পুলিশিংয়ের ভিত্তি হচ্ছে আস্থা এবং সেটা নির্ভর করছে নগরীর প্রত্যেকটি ব্যক্তির সঙ্গে সমান ব্যবহার করার পাশাপাশি মর্যাদা ও সম্মান দেওয়া হচ্ছে কিনা তার ওপর।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles