18.7 C
Toronto
রবিবার, জুন ২৬, ২০২২

খোয়া গেছে স্কারবোরোর তিনটি হাসপাতালের রোগীদের তথ্য

- Advertisement -
খোয়া গেছে স্কারবোরোর তিনটি হাসপাতালের রোগীদের তথ্য
ফাইল ছবি

সাইবার হামলায় স্কারবোরোর তিনটি হাসপাতালের রোগীদের ব্যক্তিগত কিছু তথ্য খোয়া গেছে। তবে কর্মকর্তারা বলছেন, সাইবার হামলার ধরনটি এতোটাই জটিল যে, ঠিক কতজন আক্রান্ত হয়েছেন তারা তা নিরূপন করতে পারেন নি।
এ ঘটনাপর পর স্কারবোরো হেলথ নেটওয়ার্কের পক্ষ থেকে পাবলিক নোটিশ ইস্যু করা হয়েছে। তাতে বলা হয়েছে, রোগীদের আইডি নাম্বার, নাম, লিঙ্গ, জন্ম তারিখ, ইমেইল ঠিকানা, বাড়ির ঠিকানা, ওএইচআইপি নাম্বার, ল্যাব রিপোর্ট, স্টাফের নাম, ইন্স্যুরেন্স পলিসি নাম্বার, ভ্যাকসিন সংক্রান্ত তথ্য ও রোগ নির্ণয় তথ্যে হ্যাকাররা প্রবেশ করে থাকতে পারে।

স্কারবোরো হেলথ নেটওয়ার্কের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা এলিজাবেথ বুলার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, রোগী ও কর্মীদের ব্যক্তি গোপনীয়তা ও নিরাপত্তার বিষয়টি স্কারবোরো হেলথ নেটওয়ার্ক খুবই গুরুত্বের সঙ্গে দেখে থাকে। রোগীদের আমি এই নিশ্চয়তা দিতে চাই যে, আমাদের ক্লিনিক্যাল অপারেশন যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেটা নিশ্চিত করতে যত দ্রুত সম্ভব ঘটনাটি তদন্তের ব্যবস্থা করেছি। তদন্তে যেসব আইটি সিকিউরিটি উন্নত করার কথা এসেছে তাৎক্ষণিকভাবে আমরা সে ব্যাপারে ব্যবস্থা নিয়েছি।

সাইবার হামলার বিষয়টি প্রথম শনাক্ত হয় ২৫ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি থেকে অননুমোদিত কাউকে কিছু করতে দেওয়া হয়নি। তাই ফেব্রুয়ারি থেকে যেসব রোগীর তথ্য সংগ্রহ করা হয়েছে সেগুলো ঝুঁকিতে নেই বলে মনে করা হচ্ছে। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, বিশেষজ্ঞরা পরিস্থিতির ওপর নজর রেখে চলেছেন। তবে তথ্যের অপব্যবহারের কোনো নজির এখন পর্যন্ত পাওয়া যায়নি।

তারপরও স্কারবোরো হেলথ নেটওয়ার্কের কর্মকর্তারা লোকজনকে তাদের অ্যাকাউন্টের ওপর নজর রাখার পাশাপাশি কোনো ধরনের জালিয়াতি পরিচিতি চুরির ব্যাপারে সজাগ থাকার পরামর্শ দেওয়া হয়েছে। স্কারবোরো হেলথ নেটওয়ার্কের ওয়েবসাইটে দেওয়া এক পোস্টে বলা হয়েছে, দুর্ভাগ্যবশত ঘটনার জটিলতার কারণে ঠিক কারা প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন আমরা তা নিরূপণ করতে পারিনি।

এ ঘটনায় যেসব হাসপাতালের রোগীদের ব্যক্তিগত তথ্য খোয়া গেছে সেগুলো হলো বির্চমাউন্ট হসপিটাল, স্কারবোরো জেনারেল হসপিটাল ও সেন্টেনারি হসপিটাল। তথ্য চুরি যাওয়ার বিষয়টি অন্টারিওর ইনফরমেশন অ্যান্ড প্রাইভেসি কমিশনারের কার্যালয়কে জানানো হয়েছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles