19.6 C
Toronto
সোমবার, জুন ২৭, ২০২২

দ্বিতীয়বার হাসপাতালে ভর্তি হতে হচ্ছে ৯% কোভিড রোগীকে

- Advertisement -
দ্বিতীয়বার হাসপাতালে ভর্তি হতে হচ্ছে ৯% কোভিড রোগীকে
ছবি / ইউনিভার্সিটি অব আলবার্টা

হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের ছাড়া পাওয়ার এক মাসের মধ্যে আবারও কেন ভর্তি হতে হচ্ছে সেদিকে আলোকপাত করা হয়েছে নতুন এক গবেষণায়। হাসপাতাল থেকে বাড়ি ফেরা কোভিড রোগীদের প্রায় ৯ শতাংশকে ৩০ দিনের মধ্যে আবারও হাসপাতালে ভর্তি হতে হচ্ছে এবং ২ শতাংশ মারা যাচ্ছে।

সার্বিকভাবে পুনরায় হাসপাতালে কোভিড রোগী ভর্তি অথবা মৃত্যুর হার সব প্রদেশেই প্রায় একই রকম। আলবার্টায় এ হার ৯ দশমিক ৯ শতাংশ অথবা ৭৮৩ জন এবং অন্টারিওতে ১০ দশমিক ৬ শতাংশ বা ২ হাজার ৩৯০ জন।

পুনরায় হাসপাতালে ভর্তি হওয়া এসব কোভিড রোগীর বেশিরভাগই পুরুষ, বয়স্ক এবং একাধিক কোমরবিডিটি ও এর আগে হাসপাতালে আসা বা ভর্তির ইতিহাস আছে। একইসঙ্গে এদের বড় অংশকে বাড়িতে অথবা লং-টার্ম কেয়ার হোমের তত্ত্বাবধানে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

গবেষণার সহ-লেখক ও ইউনিভার্সিটি অব আলবার্টার জেনারেল ইন্টারনাল মেডিসিনের অধ্যাপক ড. ফিনলে ম্যাকআলিস্টার বলেন, আর্থসামাজিক অবস্থাও এক্ষেত্রে বড় একটি কারণ। এ পূর্বাভাসের জন্য হাসপাতালে অবস্থানকাল, বয়স, কোমর্বিডিটি ও এর আগে জরুরি কক্ষে গমনের ভিত্তিতে লেস নামে পরিচিত স্কোরিং পদ্ধতির দিকে ইঙ্গি করেন তিনি। তবে পোস্ট কোভিড রোগীদের ক্ষেত্রে এটা অতটা যুৎসই পূর্বাভাস পদ্ধতি নয়।

তিনি বলেন, আর্থসামাজিক অবস্থা যেমন পুরুষ ও কোত্থেকে তাদের ছাড়া হচ্ছে এটা বড় কারণ।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles