28.7 C
Toronto
শনিবার, জুন ২৫, ২০২২

৫৫ বছরে ‘ধাক ধাক গার্ল’ মাধুরী দীক্ষিত

- Advertisement -
৫৫ বছরে ‘ধাক ধাক গার্ল’ মাধুরী দীক্ষিত - The Bengali Times
ছবি: সংগৃহীত

সাড়ে তিন দশক ধরে দর্শক হৃদয়ে মাধুরী। বরাবরই তাকে বলিউডের সেরা অভিনেত্রীদের একজন হিসেবে গণ্য করা হয়। অভিনয় জীবনে তিনি সত্তরের অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।

বলিউডের ডান্সিং ডিভা মাধুরী দিক্ষীত। অভিনয় জগতে পা রাখার আগেই খবরের শিরোনামে আসেন অসাধারণ নাচ পরিবেশন করে। যার সৌন্দর্যে মুগ্ধ হয়ে বিখ্যাত চিত্রশিল্পী ফিদা হুসেন ৬৭ বার দেখেছেন ‘হাম আপকে হ্যায় কন’ ছবিটি। প্রায় সাড়ে তিন দশক ধরে মিষ্টি হাসির যাদুতে ভক্ত হৃদয়ে ঝড় তোলা ‘ধাক ধাক গার্ল’ পা রাখলেন ৫৫ বছরে।

বাংলার অভিনেতা তাপস পালের সঙ্গে জুটি বেঁধে ‘অবোধ’ ছবি দিয়ে অভিনয় জগতে পা রাখেন মাধুরী দীক্ষিত। এরপর একের পর এক ব্লকবাস্টার সিনেমায় নানা রকম চরিত্রে দেখা গিয়েছে তাকে। কমেডি থেকে সিরিয়াস- সব ধরনের চরিত্রেই দর্শকদের মনে স্থান পেয়েছেন মাধুরী। তার হাসি ও চোখের জাদুতে মুগ্ধ হননি এমন ব্যক্তি খুঁজে পাওয়া দায়। ক্যারিয়ারের শুরু থেকেই অন্যান্য তারকার তুলনায় বেশি পারিশ্রমিক নেন মাধুরী দীক্ষিত।

ক্যারিয়ারের শুরুতে কিছুটা স্ট্রাগল করতে হলেও, পরে আর পেছনে ফিরে তাকাতে হয়নি এই এভারগ্রিন নায়িকাকে। তার অভিনীত হিট ছবির তালিকা করতে গেলে তা শেষ করা কঠিন। তার অভিনয়, নাচ সবই বরাবর মুগ্ধ করে এসেছে দর্শকদের।

খুব কম বয়সেই অভিনয় শুরু করেন মাধুরী। তবে, বিয়ের পর বহু বছর বলিউড থেকে বেপাত্তা ছিলেন তিনি। ড. নেনের সঙ্গে জমিয়ে সংসার করেন বিদেশে। স্ত্রী ও মায়ের দায়িত্ব পালন করেন সুন্দর ভাবে। দীর্ঘ বিরতির পর তিনি আবারও ফিরেছেন বলিউডে। শুধু শো-এর বিচারক হিসেবে নয়। বরং ফের শুরু করেছেন অভিনয়। বড় পর্দায় অভিনয়ের পাশাপাশি ওটিটি-তেও দেখা মিলছে মাধুরীর।

কীভাবে দর্শকদের মনে দাগ ফেলতে হয়, বেশ ভালো করেই জানেন এই বলিউড কুইন। বরাবরই তাকে বলিউডের সেরা অভিনেত্রীদের একজন হিসেবে গণ্য করা হয়। অভিনয় জীবনে তিনি সত্তরের অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। অনেকদিন পর্যন্ত ভারতের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেত্রী ছিলেন তিনি। ২০০৮ সালে তাকে ভারত সরকারের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করা হয়।

মাধুরী দীক্ষিত ১৯৬৭ সালের ১৫ মে মহারাষ্ট্রে মারাঠী ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা শঙ্কর দীক্ষিত ও মাতা স্নেহলতা দীক্ষিত। তিনি ভারতের মুম্বাইয়ের (সাবেক বোম্বে) অধিবাসী।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles