7.7 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

নতুন নামে রায়ারসন ইউনিভার্সিটি

নতুন নামে রায়ারসন ইউনিভার্সিটি - the Bengali Times
ফাইল ছবি

রায়ারসন ইউনিভার্সিটির নাম আনুষ্ঠানিকভাবে টরন্টো মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বদলে যাচ্ছে। ইউনিভার্সিটির বোর্ড অব গভর্নর মঙ্গলবার নাম পরিবর্তনের স্বপক্ষে ভোট দেওয়ার পর এ সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

আবাসিক স্কুল ব্যবস্থা গড়ে তুলতে সহায়তাদানকারী ইগারটন রায়ারসনকে নিয়ে বিতর্ক ওঠার পর গত গ্রীষ্মে শিক্ষা প্রতিষ্ঠানটির নাম পরিবর্তনের প্রতিশ্রুতি দেয় বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ। রায়ারসনের জীবন ও রেখে যাওয়া কাজ পর্যালোচনার ২০২০ সালে একটি ট্রাস্কফোর্স গঠন করা হয়। ট্রাস্কফোর্স যে ২২টি সুপারিশ করেছে রাসারসন ইউনিভার্সিটির নাম পরিবর্তন সেগুলোর একটি। অন্য সুপারিশগুলোর মধ্যে আছে ইগারটন রায়ারসনের ভাস্কর্য পুনরায় স্থাপন না করা। গত গ্রীষ্মে বিক্ষোভকারীর ভাস্কর্যটি অপসারণ করেন।

- Advertisement -

বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ও উপাচার্য মোহামেদ লাচেমি মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, ব্যাপকভিত্তিক মতামতের ভিত্তিতে নতুন নাম গ্রহণ করা হয়েছে। প্রায় ৩০ হাজার মানুষ এই প্রক্রিয়ার সঙ্গে ছিলেন। নাম বাছাই প্রক্রিয়ায় সম্ভাব্য ২ হাজার ৬০০টি নাম চূড়ান্ত বিবেচনায় নেওয়া হয়।

লাচেমি বলেন, আমরা এমন একটি নাম বেছে নিতে যাচ্ছি যা আমাদের মূল্যবোধের সর্বোত্তম প্রতিফলন এবং আমাদেরকে ভবিষ্যতের দিকে এগিয়ে নেবে। আমাদের বিশ^বিদ্যালয়ের ইতিহাসে এটা খুবই গুরুত্বপূর্ণ মুহূর্ত। বিশ^বিদ্যালয় হিসেবে আমাদের মূল্যবোধ আমাদের শেখায় আমরা কে এবং আমাদের গন্তব্য কোথায়। যে বৈচিত্র্যপুর্ণ ও আন্তর্জাতিক অন্তর্ভুক্তিমূলক সংস্কৃতি আমরা নির্মাণ করেছি তার এই মূল্যবোধের ভিত্তিতেই। আমাদের নতুন নামও গড়ে উঠেছে এই মূল্যবোধ এবং ৭৩ বছরের অর্জনের ওপর ভিত্তি করে। আমরা চাই নামটি আমাদের সবাইকে ঐক্যবদ্ধ করবে। যেটি হবে আমাদের কমিউনিটির সবার।

নাম পরিবর্তনকে স্বাগত জানিয়েছেন টরন্টো মেয়র জন টরিও। এক বিবৃতিতে তিনি বলেন, দারুণ ও আন্তর্জাতিক সুনাম অর্জনকারী একটি শিক্ষা প্রতিষ্ঠানের নতুন নামের অংশ হিসেবে টরন্টো শব্দটি স্থান পাওয়ায় নআমি খুশি। অন্তর্ভুক্তি, সম্মান, সত্য ও সম্প্রতী এবং টরন্টোকে উন্নত নগরী হিসেবে গড়ে তোলায় এর যে ভূমিকা এই কার্যক্রম তার সুস্পষ্ট ইঙ্গিত।

 

- Advertisement -

Related Articles

Latest Articles