13.3 C
Toronto
শনিবার, মে ৪, ২০২৪

বাড়ির নিচেই সারা শীত ঘুমাচ্ছিল পাঁচ ভালুক!

বাড়ির নিচেই সারা শীত ঘুমাচ্ছিল পাঁচ ভালুক! - the Bengali Times
ছবি সংগ্রহ

ঘরের আশপাশে বার বার নাক ডাকার মতো অদ্ভুত আওয়াজ! সবাই উৎস খুঁজে হয়রান। শেষমেষ আবিষ্কার হলো, পাঁচ পাঁচটি ভাল্লুক তাদের বাড়ির নিচে পুরোটা শীতকাল কাটিয়ে দিয়েছে। ভালুক সংরক্ষণ সংগঠন ‘বিয়ার লীগ গ্রুপ’ ফেসবুকে ওই পরিবারের আজব অভিজ্ঞতার খবর দিয়েছে। ঘটনা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার।

বিয়ার লীগ গ্রুপ বলেছে, বাড়ির বাসিন্দারা পুরো শীত মৌসুম জুড়ে অনেকটা নাক ডাকার মতো অদ্ভুত আওয়াজ শুনতে পেয়েছিলেন। ভেবে কুলকিনারা না পেয়ে আর চোখেও কিছু না পড়ায় তারা এক পর্যায়ে ওই শব্দ নিয়ে মাথা ঘামানো বাদ দেন। প্রতিবেশীরাও তাদের কথা শুনে বলেছিল, এসব নিশ্চয়ই তাদের মনের ভুল। কারণ তারা কোনো শব্দ শুনতে পায়নি।

- Advertisement -

শেষ পর্যন্ত চার চারটি বছরখানেক বয়সের ছানা নিয়ে এক মা ভালুক সামনে চলে এলে আর সন্দেহের অবকাশ থাকেনি। মানব বাসিন্দারা মানতে বাধ্য হন, বাড়িটির নিচের ‘ক্রলস্পেসে’ই খুব সম্ভবত ঘাঁটি গেড়েছিল ওই ভালুক পরিবার। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে ভবনের একতলা আর ভিত্তির মাটির মধ্যকার অল্প ফাঁকা জায়গাকেই বলা হয় ক্রলস্পেস।

বিয়ার লিগ গ্রুপ ফেসবুকে ঘটনার বিশদ বিবরণ দিয়েছে। তারা জানিয়েছে, এক মা ভাল্লুক তার নিজের তিন শাবক আর অন্য ভালুকের এক এতিম বাচ্চা নিয়ে ক্রলস্পেসে শীতকালটা কাটানোর সিদ্ধান্ত নিয়েছিল। মা ভাল্লুকটিকে সরানোর ব্যবস্থা করতে বিয়ার লিগ গ্রুপকে ডাকা হয়েছিল। আরো চারটি শাবক দেখে তারা তো হতবাক।

বিয়ার লিগের নির্বাহী পরিচালক অ্যান ব্রায়ান্ট হাফপোস্টকে বলেন, ‘আমরা সেখানে পৌঁছানোর আগে বাসিন্দারা বুঝতেই পারেনি তাদের বাড়ির নিচেই পাঁচটি ভাল্লুক আছে। ’ ব্রায়ান্ট বলেন, এসব ক্ষেত্রে ভালুককে একটু ভয় দেখিয়ে বোঝাতে হয়, সেখানে থাকাটা আর তার জন্য নিরাপদ হবে না। মা ভালুককে ক্রলস্পেস থেকে জাগিয়ে তোলা হলেই সে একসময় বাচ্চাদের কাছে ডেকে হাঁটতে শুরু করে। বাচ্চাগুলোও বাধ্যগতভাবে মায়ের পিছু নেয়।

জানা গেছে, আবার যেন কোনো ভালুক এসে বাসা না বানায় সেজন্য মৃদু বৈদ্যুতিক শক দেওয়ার একটি বেড়া বসানো হয়েছে ওই বাড়ির ক্রলস্পেসে। অ্যান ব্রায়ান্ট জানিয়েছেন, প্রতিরোধই হলো অবাঞ্ছিত ভালুক অতিথির বিরুদ্ধে সর্বোত্তম প্রতিরক্ষা।

 

- Advertisement -

Related Articles

Latest Articles