15 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

৫ হাজার কোটি টাকার বাড়িতে থাকে এক পরিবার, আছে ৭০০ গাড়ি ও ৮ বিমান

৫ হাজার কোটি টাকার বাড়িতে থাকে এক পরিবার, আছে ৭০০ গাড়ি ও ৮ বিমান
ছবি সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের রাজ পরিবারের নাম আল-নাহিয়ান। আল-নাহিয়ান পরিবারের প্রধান শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান, যিনি একই সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এবং আবু ধাবিরও শাসক।

ক্বাসর আল-ওয়াতান নামে দুর্দান্ত নির্মাণশৈলীর একটি বিশাল বাড়িতে বসবাস করেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের পরিবার। আল-নাহিয়ানের ভাই ১৮ জন ও বোন ১১ জন। তার ৯ সন্তানের ঘরে মোট ১৮ জন নাতি-নাতনি আছে। এই পরিবারের সব সদস্যই এ বাড়িতে থাকেন। বিশাল এ বাড়ির আয়তন ৩ লাখ ৮০ হাজার বর্গমিটার এবং মূল্য ৪৭৮ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৫ হাজার ২৩৩ কোটি টাকার কাছাকাছি।

- Advertisement -

ইসরাইলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট এ পরিবারের সম্পদ ও জীবনযাপন নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে, আল-নাহিয়ান পরিবারের সম্মিলিত সম্পদের পরিমাণ মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের মোট সম্পদের চেয়েও বেশি।

আল-নাহিয়ান পরিবারের দখলে মোট আটটি বিমান আছে। এর মধ্যে একটি এয়ারবাস এ৩২০-২০০, তিনটি বোয়িং ৭৮৭-৯। এছাড়া শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের নিজের সংগ্রহে একটি বোয়িং ৭৪৭ আছে, যার মূল্য ৪৭৮ মিলিয়ন ডলার এবং একটি বোয়িং ৭৮৭ আছে, যার মূল্য ১৭৬ মিলিয়ন ডলার। এর বাইরে বিশ্বের যতগুলো সুবৃহৎ প্রমোদতরী বা ইয়ট আছে, তার অন্তত তিনটিই এ পরিবারের।

এ পরিবারের গাড়ির সংগ্রহের কথা শুনলে চোখ নিশ্চিত কপালে উঠে যাবে। সংযুক্ত আরব আমিরাত থেকে শুরু করে মরক্কো- কোন দেশে তাদের গাড়ি নেই! ফেরারি, ল্যাম্বরগিনির মতো বিলাসবহুল গাড়িসহ পরিবারটির কাছে সাত শতাধিক গাড়ি আছে।

বিশ্বের বিভিন্ন দেশেই এ পরিবারের রিয়েল এস্টেট ব্যবসা আছে। এছাড়া সিটি ফুটবল গ্রুপের অন্তত ৮১ শতাংশের মালিকানা এই পরিবারের। উল্লেখ্য, সিটি ফুটবল গ্রুপের নিয়ন্ত্রণে ম্যানচেস্টার সিটি, মুম্বাই সিটি, মেলবোর্ন সিটি এবং নিউইয়র্ক সিটি ফুটবল টিম খেলে থাকে।

তারা দেশটির সবচেয়ে ধনী পরিবার তো বটেই! বিশ্বেরও শীর্ষ ধনী পরিবারের তালিকায় শীর্ষস্থানেই থাকবে অনায়াসে। রাজনীতি, অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে বৈশ্বিক পরিমণ্ডলে এ পরিবারের প্রভাব অনস্বীকার্য।

- Advertisement -

Related Articles

Latest Articles