15.8 C
Toronto
বুধবার, মে ১, ২০২৪

সামরিক ব্যয়ে বিশ্বে তৃতীয় ভারত, পঞ্চম রাশিয়া

সামরিক ব্যয়ে বিশ্বে তৃতীয় ভারত, পঞ্চম রাশিয়া - the Bengali Times
কুচকাওয়াজে অংশগ্রহণরত ভারতের সেনাবাহিনীর সদস্যরা ছবি সংগৃহীত

বিশ্বে সামরিক ব্যয় রেকর্ড গড়ে বেড়েছে। করোনাভাইরাস মহামারির মধ্যেও ২০২১ সালে এ খাতে অন্যান্য বছরের চেয়ে সবচেয়ে বেশি ব্যয় হয়েছে। গতবছর এই ব্যয় দাঁড়িয়েছে দুই দশমিক এক ট্রিলিয়ন ডলারে। সোমবার স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (সিআইপিআরআই) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, বেশি সামরিক ব্যয়ের দিক থেকে বিশ্বে ভারতের অবস্থান তৃতীয়। প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও চীন এবং চতুর্থ ও পঞ্চম অবস্থানে যুক্তরাজ্য ও রাশিয়া।

- Advertisement -

এতে আরও বলা হয়, ২০২১ সালে ভারতের সামরিক ব্যয় ছিল ৭৬ দশমিক ৬ বিলিয়ন, যা বিশ্বে তৃতীয় সর্বোচ্চ। ২০২০ সাল থেকে এই ব্যয় শূন্য দশমিক ৯ শতাংশ বেড়েছে এবং ২০১২ সালের তুলনায় বেড়েছে প্রায় ৩৩ শতাংশ। ২০২১ সালে ভারতের মোট সামরিক বাজেটের ৬৪ শতাংশ ব্যয় হয়েছে দেশীয় অস্ত্র জোগাড়ের পেছনে।

যুক্তরাষ্ট্র ২০২১ সালে সামরিক খাতে খরচ করেছে ৮০১ বিলিয়ন ডলার, যা ২০২০ সালের তুলনায় ১ দশমিক ৪ শতাংশ কম। প্রতিবেদন মতে, ২০১২ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র সামরিক গবেষণা ও উন্নয়নে খরচ বাড়িয়েছে ২৪ শতাংশ এবং অস্ত্র কেনায় খরচ কমিয়েছে ছয় দশমিক চার শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়, তালিকায় দ্বিতীয় শীর্ষ দেশ চীন ২০২১ সালে সামরিক খাতে খরচ করেছে ২৯৩ বিলিয়ন ডলার, যা গত বছরের তুলনায় ৪ দশমিক ৭ শতাংশ বেশি।

সিআইপিআরআইয়ের বার্তায় বলা হয়েছে, তালিকায় চতুর্থ অবস্থানে থাকা যুক্তরাজ্য গতবছর সামরিক খাতে খরচ করেছে ৬৮ দশমিক ৪ বিলিয়ন ডলার, যা ২০২০ সালের তুলনায় তিন শতাংশ কম।

পঞ্চম অবস্থানে থাকা রাশিয়া ২০২১ সালে সামরিক খাতে খরচ করেছে ৬৫ দশমিক ৯ বিলিয়ন ডলার, যা আগের বছরের তুলনায় দুই দশমিক নয় শতাংশ বেশি। সেসময় রাশিয়া প্রতিবেশী ইউক্রেনের সীমান্তে সামরিক স্থাপনা তৈরি করছিল বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, টানা তিন বছর ধরে রাশিয়ার সামরিক ব্যয় বেড়ে চলেছে। গতবছর রাশিয়ার সামরিক ব্যয় ছিল জিডিপির চার দশমিক এক শতাংশ।

 

- Advertisement -

Related Articles

Latest Articles