16.8 C
Toronto
মঙ্গলবার, মে ২৪, ২০২২

কানাডায় বৈদ্যুতিক গাড়ি বাড়াতে চান ট্রুডো

- Advertisement -
কানাডায় বৈদ্যুতিক গাড়ি বাড়াতে চান ট্রুডো - The Bengali Times
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডিয়ানদের জন্য বৈদ্যুতিক গাড়ি সহজলভ্য করতে চান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এছাড়া পরিচ্ছন্ন জ্বালানির উৎস হিসেবে পারমাণবিক বিদ্যুতের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না তিনি।

বৈদ্যুতিক গাড়ি দূষণ কমাতে সহায়ক বলে জাস্টিন ট্রুডো দাবি করলেও অধিকাংশ কানাডিয়ানের জন্য এটা অতিমাত্রায় ব্যয়বহুল। রয্যাল রোডস ইউনিভার্সিটিতে সোমবার এক আউটডোর কনফারেন্সে ট্রুডো বলেন, আমাদের কার্বন নিঃসরণ যে কমাতে হবে সেটা আমরা জানি। আমরা জানি আমাদের দূষণ কমাতে হবে এবং সেটা করার ক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো রাস্তায় বেশি সংখ্যায় পরিচ্ছন্ন গাড়ি নামানো। গত সপ্তাহের ফেডারেল বাজেটে সবুজ অর্থনীতিতে উত্তরণের বিষয়টিতে জোর দেওয়া হয়েছে। কার্বনশূন্য যানবাহন ও চার্জিং স্টেশনের সম্প্রসারণ এর মধ্যে অন্তর্ভুক্ত। বৈদ্যুতিক গাড়ির ক্রেতাদের ৫ হাজার ডালার পর্যন্ত সহায়তার কর্মসূচি সম্প্রসারণ করবে ফেডারেল সরকার। এছাড়া ২০২৬ সাল নাগাদ মোট বিক্রিত গাড়ির ২০ শতাংশ যাতে বৈদ্যুতিক গাড়ি হয় সেই বাধ্যবাধকতাও আরোপ করা হবে। আমরা জানি যে বৈদ্যুতিক গাড়ি প্রাথমিকভাবে ব্যয়বহুল। যদিও দীর্ঘমেয়াদে এটা সাশ্রয়ী। এজন্য জনগণের আগাম সহায়তা প্রয়োজন।

- Advertisement -

ট্রুডো বলেন, বিক্রয় লক্ষ্যমাত্রার যে কর্মসূচি তা আগামী কয়েক বছরগুলোতে সম্প্রসারিত হবে। ২০৩০ সাল নাগাদ মোট বিক্রিত গাড়ির ৬০ শতাংশ হতে হবে বৈদ্যুতিক। ২০৩৫ সালের মধ্যে শতভাগে উন্নীত করতে হবে।

চার্জিং অবকাঠামো সম্প্রসারণে আগামী পাঁচ বছরের জন্য ২০২২ সালের বাজেটে ৪০ কোটি ডলার রাখা হয়েছে। ট্রুডো বলেন, এই বিনিয়োগ হাজারও পরিবারকে চার্জিং স্টেশন তৈরির সুযোগ করে দেবে। বৈদ্যুতিক গাড়ির দিকে যেতে এই পদক্ষেপ যে পরিবারগুলোকে সহায়তা করবে সেটা আমরা জানি।

পারমাণবিক বিদ্যুৎ বাড়ানোসহ বিদ্যুতায়ণের আরও নানা উদ্যোগ কানাডাকে নিতে হবে বলে জানান ট্রুডো। তিনি বলেন, এটা খুবই পরিস্কার এবং তা হলো আমাদেরকে দূষণ কমিয়ে আনতে হভে। তেল ও গ্যাসের ওপর থেকে আমাদের নির্ভরতা হ্রাস করতে হবে। রাশিয়ার অবৈধ ইউক্রেন আক্রমণ এটা আমাদের বুঝিয়ে দিয়েছে যে, আমাদের কমিউনিটি ও দেশের জন্য পরিচ্ছন্ন জ্বালানি উৎস কতটা জরুরি।
কানাডায় পারমাণবিক শক্তির সম্প্রসারণ করেননি ট্রুডো। তিনি বলেন, বিষয়টি সত্যিই বিবেচনায় আছে।

পরিচ্ছন্ন জ্বালানি বিষয়ক এক কানাডিয়ান চিন্তক প্রতিষ্ঠানের একজন মুখপাত্র বলেন, কানাডায় যত সংখ্যক গাড়ি বিক্রি হচ্ছে তার ৫ শতাংশ বৈদ্যুতিক মডেলের। ব্রিটিশ কলাম্বিয়ায় এ হার ১৩ শতাংশ। ক্লিন এনার্জি কানাডার নির্বাহী পরিচালক মেরান স্মিথ বলেন, সাম্প্রতিক উপাত্ত অনুযায়ী ৮০ শতাংশ কানাডিয়ান বৈদু্যুতিক গাড়ি ক্রয়ের কথা ভাবছেন।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles