16.8 C
Toronto
মঙ্গলবার, মে ২৪, ২০২২

ইগলিনটন ক্রসটাউন ওয়েস্টের সম্প্রসারণ শুরু

- Advertisement -
ইগলিনটন ক্রসটাউন ওয়েস্টের সম্প্রসারণ শুরু - The Bengali Times
অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোড

ইগলিনটন ক্রসটাউন ওয়েস্টের সম্প্রসারণে টানেলিংয়ের কাজ সোমবার শুরু হয়েছে। প্রকল্পটির আওতায় ৯ দশমিক ২ কিলোমিটার প্রায় প্রস্তুত ইগলিনটন ক্রসটাউন লাইনের সঙ্গে সংযুক্ত হবে।

এক দশকের নির্মাণকাজ শেষে ক্রসটাউনের প্রথম স্ট্রেচের কাজ এ বছরের শেষ দিকে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। এর কয়েক মাস পর কেনেডি ও মাউন্ট ডেনিসের মধ্যকার ১৯ কিলোমিটার দীর্ঘ ১৫ স্টপের লাইট রেল লাইনটি খুলে দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে।
অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড বলেন, ঐতিহাসিক এই প্রকল্প ও বিশ^মানের ট্রানজিটের নির্মাণকাজ আমরা শুরু করছি, যা গ্রেটার টরন্টো এরিয়ার মানুষের জীবনকে সহজ করবে। একই সঙ্গে সামনের দশকগুলোতে হাজারও কর্মসংস্থানে সহায়তাসহ অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করবে।

- Advertisement -

প্রকল্পটি শুরু করার ক্ষেত্রে সব পর্যায়ের সরকারের সহযোগিতার প্রশংসা করেন টরন্টো মেয়র জন টরি। তিনি বলেন, নগরীর জন্য এটা খুবই ভালো হবে। ট্রানজিটের এই সম্প্রসারণ পরিবারগুলোর জন্য যে মঙ্গলজনক হবে তা আমরা সবাই জানি। এটা কর্মসংস্থানের জন্য, বিনিয়োগের জন্য, পর্যটনের জন্য এবং পরিবেশের জন্যও মঙ্গলজনক হবে। কারণ, এর ফলে সড়কে ব্যক্তিগত গাড়ি কমবে।

ফেডারেল পরিবহন মন্ত্রী ওমর আলঘাবরা প্রকল্পটির প্রশংসা করে বলেন, গ্রেটার টরন্টো এরিয়ার জন্য এর গুরুত্ব বোঝানো যাবে না। গ্রেটার টরন্টো এরিয়াজুড়ে বাসিন্দাদের সংযুক্ত করতে আমাদের সরকার গণপরিবহনে যে অনেকগুলো বিনিয়োগ করেছে এটা সেগুলোর একটি।
এই সম্প্রসারণের বেশিরভাগই হবে ভূগর্ভস্থ। রেনফোর্থ লঞ্চ শ্যাফট সাইটে বৃহদাকার দুটি টানেল বোরিং মেশিন রেক্সি ও রেনি ইগলিনটন এভিনিউ ওয়েস্ট থেকে স্কারলেট রোডের অধীনে প্রায় ৬ কিলোমিটার জোড়া টানেল খনন করবে। ভূমির প্রায় ২০ মিটার গভীরে বোরিং মেশিন কাজ করবে এবং প্রতিদিন ১০ থেকে ১৫ মিটার যাবে। ২০২৩ থেকে ২০২৪ সালের কোনো এক সময়ে সম্প্রসারণের টানেলের কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

স্কারলেট রোডে এক্সট্র্যাকশন শ্যাফটের নির্মাণকাজ এই বসন্তেই শুরু হবে বলে ধারণা করা হচ্ছে। প্রদেশের পক্ষ থেকে বলা হচ্ছে, নির্মাণকালে এই সম্প্রসারণ বছরে ৪ হাজার ৬০০ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। ২০৪১ সালের মধ্যে দৈনিক যাত্রী আকৃষ্ট করবে ৩৭ হাজার।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles