17.5 C
Toronto
রবিবার, মে ২৯, ২০২২

রুশ প্রতিরক্ষা শিল্পের ওপর নতুন অবরোধ কানাডার

- Advertisement -
রুশ প্রতিরক্ষা শিল্পের ওপর নতুন অবরোধ কানাডার - The Bengali Times
কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি

ইউক্রেন আক্রমণের জের হিসেবে রাশিয়ার প্রতিরক্ষা শিল্পের ওপর নতুন করে অবরোধ আরোপের পরিকল্পনা করছে কানাডা। সাম্প্রতিক দফার অবরোধের অংশ হিসেবে এ পরিকল্পনা করছে দেশটি।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেন, নতুন পদক্ষেপের আওতায় রাশিয়ার প্রতিরক্ষা খাতের ৩৩টি প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞার আওতায় আনা হবে। এসব সংস্থাকে রাশিয়ার সেনাবাহিনীকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সহায়তা দিচ্ছে। অর্থাৎ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইউক্রেনে অন্যায় যুদ্ধের মাধ্যমে যে পীড়া ও দুর্ভোগ ডেকে এনেছেন এসব সংস্থা তার দোসর।

- Advertisement -

এই পদক্ষেপের আওতায় সংস্থাগুলোর সম্পদ জব্দ করা হবে। তালিকাভুক্ত এসব প্রতিষ্ঠানের মধ্যে আছে মস্কো ইনস্টিটিউট অব পিজিক্স অ্যান্ড টেকনোলজি, ইন্ট্রিগ্রাল এসপিবি ও শিপইয়ার্ড ভিম্পেল জেএসসি। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করার পর রাশিয়া, ইউক্রেন ও বেলারুশের ৭০০ এর বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর অবরোধ আরোপ করেছে কানাডা। ২০১৪ সালে ক্রাইমিয়াকে রাশিয়ার অন্তর্ভুক্ত করার পর ১ হাজার ১০০ এর বেশি ব্যক্তি ও সংস্থার ওপর অবরোধ আরোপ করেছিল দেশটি।

এক বিবৃতিতে জোলি বলেন, কানাডা সব সময়ই ইউক্রেনের পাশে রয়েছে এবং সব সময়ই থাকবে। ইউক্রেন ও এর জনগণের প্রতি আমাদের অনড় সমর্থনের সাম্প্রতিক দৃষ্টান্ত হলো নতুন এসব পদক্ষেপ। যেসব সাহসী নারী ও পুরুষ তাদের স্বাধীনতার জন্য লড়াই করছেন তাদের প্রতি আমাদের সমর্থন অব্যাহত থাকবে। যারা এ নিপীড়নের জন্য দায়ী তাদেরকে জবাবদিহিতার আওতায় আনারও দাবি জানাচ্ছি আমরা।

ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা বেঙে দিতে রাশিয়ার সেনাবাহিনী রোববার সরকারনিয়ন্ত্রিত খারকিভে হামলা চালায় এবং ইজিয়ামের দিকে অগ্রসর হয়। এছাড়া দক্ষিণাঞ্চলের গুরুত্বপূর্ণ বন্দর মারিয়াপলও নিজেদের দখলে রেখেছে রাশিয়া।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles