13.1 C
Toronto
মঙ্গলবার, মে ২৪, ২০২২

নতুন ডেন্টাল পরিকল্পনায় এনডিপির দর্শনের প্রতিফলন চান জাগমিত সিং

- Advertisement -
নতুন ডেন্টাল পরিকল্পনায় এনডিপির দর্শনের প্রতিফলন চান জাগমিত সিং - The Bengali Times
জাগমিত সিং

কানাডায় ওরাল স্বাস্থ্যসেবার ক্ষেত্রে নিউ ড্রেমোক্রেটিক পার্টির (এনডিপি) মূল যে দর্শন ফেডারেল সরকারের নতুন ডেন্টাল পরিকল্পনায় তার প্রতিফলন দেখতে চান দলটির নেতা জাগমিত সিং। এনডিপির সঙ্গে স্বাক্ষরিত চুক্তি মোতাবেক পর্যায়ক্রমে ডেন্টাল সেবা কর্মসূচি এ বছরই শুরু করার প্রতিশ্রুতি দিয়েছে লিবারেল সরকার। ২০২৫ সাল পর্যন্ত লিবারেল সরকারের প্রতি সমর্থন অব্যাহত রাখতে চুক্তিটিতে স্বাক্ষর করেছে এনডিপি।

জাগমিত সিং বলেন, চুড়ান্ত বিচারে কর্মসূচিটি হবে স্বতন্ত্র একটি ফেডারেল ডেন্টাল পরিকল্পনা। যারা এখনও সেবাটির আওতায় আসেন নি তাদের সবাই এ কর্মসূচির আওতায় আসবেন। আমরা কর্মী বিমার মতো কোনো পরিকল্পনার প্রস্তাব দিয়ে আসছিলাম, যার ফলে যারা এর আওতায় নেই অথচ সেবাটি খুব বেশি দরকার তারা এর আওতায় আসবেন। এই প্রস্তাবই আমরা দিয়ে আসছিলাম।

- Advertisement -

তবে লিবারেল সরকার বাজেটে আসলে কী রাখে এবং তার বাস্তবায়নটা দেখতে হবে। গত নির্বাচনী প্রচারণার সময় ফেডারেল ডেন্টাল সেবার বিষয়টি তোলে এনডিপি। যদিও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টির পক্ষ থেকে এ ধরনের কোনো প্রতিশ্রুতি দেওয়া হয়নি সে সময়।

গত মঙ্গলবার চুক্তির শর্ত হিসেবে বলা হয়, যেসব কানাডিয়ান পরিবারের বার্ষিক আয় ৯০ হাজার ডলারের কম তাদের জন্য নতুন একটি ডেন্টাল সেবা কর্মসূচি চালু করতে হবে লিবারেল সরকারকে। ১২ বছরের কম বয়সী শিশুদের দিয়ে এ বছরই কর্মসূচিটি শুরু করার ব্যাপারে জাস্টিন ট্রুডো ও জাগমিত সিং সম্মত হন। পরবর্তী বছর এ কর্মসূচি ১৮ বছরের কম বয়সী, জ্যেষ্ঠ নাগরিক ও প্রতিবন্ধীদের মধ্যে সম্প্রসারণ করা হবে। ২০২৫ সালের মধ্যে কর্মসূচিটি পুরোপুরি বাস্তবায়িত হওয়ার কথা।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles