8.1 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

ওমিক্রন ঢেউয়ের চূড়া পেরিয়ে এসেছে কানাডা

ওমিক্রন ঢেউয়ের চূড়া পেরিয়ে এসেছে কানাডা - the Bengali Times
ডা তেরেসা ট্যাম শুক্রবার বলেন আমরা যে একটা নি¤œ সংক্রমণ হারের দিকে যাচ্ছি সে ব্যাপারে আমরা আশবাদী

ওমিক্রনের ফলে সৃষ্ট কোভিড-১৯ এর ঢেউয়ের চূড়া কানাডা অতিক্রম করে ফেলেছে বলে জানিয়েছেন প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. তেরেসা ট্যাম। সেই সঙ্গে সংকট থেকে বেরিয়ে আসার জন্য কানাডা প্রস্তুত বলেও মন্তব্য করেছেন তিনি।

ডা. তেরেসা ট্যাম শুক্রবার বলেন, আমরা যে একটা নিম্ন সংক্রমণ হারের দিকে যাচ্ছি সে ব্যাপারে আমরা আশবাদী। এটা কানাডিয়ানদের মধ্যে স্বাভাবিকতার একটা অনুভুতি দেবে।

- Advertisement -

নতুন মডেলিংও এদিন প্রকাশ করেন ডা. তেরেসা ট্যাম। তাতে ল্যাব টেস্টে শনাক্তের হার ও নিশ্চিত সংক্রমণের মতো সূচকে উন্নতি দেখা গেছে। সংক্রমণের ঢেউ যে ভাটার দিকে সেটাও উঠে এসেছে পর্যবেক্ষণে। তবে ওইমক্রনে প্রকৃত আক্রান্তের সংখ্যা যে অনেক বেশি সে কথা বেশ জোরেশোরেই বলা হয়েছে মডেলিংয়ে।
ডা. তেরেসা ট্যাম বলেন, আশাবাদের যথেষ্ট কারণ থাকলেও সংক্রমণ এখনও বেশ উচ্চ হারে হচ্ছে এবং জনস্বাস্থ্য বিধিনিষেধ শিথিলের ফলে তা আবার ফিরে আসতেও পারে।

মডেলিং অনুযায়ী, বিধিনিষেধ মোটামাটি মাত্রায় প্রত্যাহার করা হলে দৈনিক সংক্রমণ ফিরবে সীমিত হারে। সেক্ষেত্রে বসন্তে হাসপাতালে রোগী ভর্তি সামান্য বাড়তে পারে। তবে বিধিনিষেধ বৃহৎ পরিসরে প্রত্যাহার করা হলে দৈনিক সংক্রমণও ফিরবে ব্যাপক হারে এবং তা আগের চূড়াকে অতিক্রম করে যেতে পারে। যদিও এর ফলে হাসপাতালে রোগী ভর্তি অতোটা বাড়বে না। এর কারণ দেশে ভ্যাকসিনেশনের উচ্চ হার।

ডা. তেরেসা ট্যাম বলেন, ওমিক্রন ভ্যারিয়েন্টের বৈশিষ্ট্যের কারণে সংক্রমণ ফিরে আসার সম্ভাবনা যদিও উড়িয়ে দেওয়া যাচ্ছে না, তারপরও একটা আশার খবর হলো কানাডিয়ান জনগণের মধ্যে ইমিউনিটির বিদ্যমান যে মাত্রা তা ওমিক্রমনের সংক্রমনের প্রভাব কমিয়ে রাখার জন্য যথেষ্ট। কিছু কঠোর বিধিনিষেধ ছাড়াই মহামারি ব্যবস্থাপনা করার মতো ভালো অবস্থানে আছে দেশ। তবে জনসমাগম এড়িয়ে চলার পাশাপাশি প্রয়োজনীয় ক্ষেত্রে মাস্ক পরিধানের মতো সতর্কতা অবলম্বন করে যেতে হবে জনগণকে। আক্রান্তের সংখ্যা বাড়তে পারে। তবে হাসপাতালে রোগী ভর্তির ঢেউ যতক্ষণ অতোটা উঁচুতে না পৌঁছাবে ততক্ষণ পর্যন্ত সম্ভবত আমরা এর সঙ্গে মানিয়ে নিয়ে পারবো। এর ফলে ভালো একটা ভারসাম্য আসবে।

সাম্প্রতিক দুই সপ্তাহে কানাডার সবচেয়ে জনবহুল দুটি প্রদেশে হাসপাতালে কোভিড রোগী ভর্তি কমে এসেছে, যা পর্যায়ক্রমে জনস্বাস্থ্য বিধিনিষেধ প্রত্যাহারে সহায়তা করছে। শুক্রবার অন্টারিওর হাসপাতালে কোভিড রোগীর সংখ্যা ৬১ জন কমে ১ হাজার ২১৮ জনে দাঁড়ায়। উভয় প্রদেশই বর্তমানে ১২ থেকে ১৭ বছর বয়সীদের বুস্টার ডোজ দিচ্ছে।
This article was written by Sohely Ahmed Sweety as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Related Articles

Latest Articles