22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

নেটদুনিয়া মাতাচ্ছে ‘নাসেক নাসেক’

- Advertisement -
‘নাসেক নাসেক’ গানের একটি দৃশ্য। ছবি : ভিডিও থেকে নেওয়া

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাসেই প্রকাশ্যে এসেছে ‘কোক স্টুডিও বাংলা’র আয়োজন। আর প্রথম গান হিসেবে তারা প্রকাশ করে তাদের প্রথম সিজনের থিম সং ‘একলা চলো রে’ গানটি। যেখানে অংশ নেন একঝাঁক তারকাশিল্পী। এরপর গত বুধবার হাজং ভাষার পাশাপাশি সব আদিবাসীদের ভাষার প্রতি সম্মান প্রদর্শন করে তারা প্রকাশ করে ‘নাসেক নাসেক’ শিরোনামের একটি গান। পাশাপাশি দেশের পরিচিত লোকসংগীত ‘দোল দোল দুলুনি’ গানটিও রাখা হয়েছে। মূলত, এই দুটি গান মিলিয়েই ফিউশনটি করা হয়েছে।

‘নাসেক নাসেক’ গানে হাজং ভাষার অংশটুকুতে কণ্ঠ দিয়েছেন অনিমেষ রায় আর ‘দোল দোল দুলুনি’তে পান্থ কানাই। যা এখন সামাজিক যোগাযোগমাধ্যমসহ ইউটিউব দাপিয়ে বেড়াচ্ছে। মাত্র পাঁচ দিনেই গানটি দেখেছেন ১৯ লাখ ৬০ হাজারেরও বেশি মানুষ। আর গানটি পছন্দ করে লাইক করেছেন ২৮ হাজারেরও বেশি দর্শক-শ্রোতা। শুধু তাই নয়, মন্তব্যের ঘর ভরে গেছে ইতিবাচক সব কথায়।

এদিকে গানটির প্রেক্ষাপট নিয়ে অনিমেষ রয় বলেন, ‘বৃহত্তর ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের যেসব এলাকায় হাজং সম্প্রদায় বসবাস করে তাদের মধ্যে একটি উৎসব পালিত হয়। এই উৎসবকে কেন্দ্র করে গানটি লিখেছিলাম। হাজং সমাজে একজন মোড়ল থাকেন। যিনি ধনবান বটে। মোড়ল ধান কাটার জন্য আহ্বান জানান সবাইকে। তারপর বলেন, তোমাদের টাকা দিতে পারব না, কিন্তু খাওয়াব। উৎসবের একটি অংশের নাম “কর্ম সংগীত পর্যায়।” ওই সময় আনন্দ-ফুর্তি হয়, নাচার আহ্বান জানানো হয়। এই গান সেই সময়কে ঘিরে।

এর আগে, গত ৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে জমকালো আয়োজনে ‘কোক স্টুডিও বাংলা’র অনুষ্ঠানটি উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ এবং তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এর পৃষ্ঠপোষকতায় আছে বহুজাতিক প্রতিষ্ঠান কোকা কোলা। যার সমন্বয় করছে গ্রে ঢাকা। উদ্বোধনী অনুষ্ঠানেই প্রকাশ করা হয় থিম সং ‘একলা চলো রে’ গানটি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles