15.2 C
Toronto
সোমবার, মে ২০, ২০২৪

মুদি দোকানে বেশি চুরি যাচ্ছে মাংস

মুদি দোকানে বেশি চুরি যাচ্ছে মাংস - the Bengali Times
চুরি বেড়ে যাওয়ার পেছনে মূল্যস্ফীতি ও খাদ্য নিরাপত্তা এবং চুরি করা পণ্যের বাজারের সংখ্যা বৃদ্ধি বা অন্য কোনো কারণ আছে কিনা তা পরিস্কার নয়

মুদি দোকানে সবচেয়ে বেশি চুরি হচ্ছে মাংস। এর পরেই বেশি চুরি হচ্ছে পনির ও ওভার-দ্য-কাউন্টার ওষুধ। এছাড়া মহামারি শুরু হওয়ার পর মদের দোকানেও চুরির ঘটনা বেড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

চুরি বেড়ে যাওয়ার পেছনে মূল্যস্ফীতি ও খাদ্য নিরাপত্তা এবং চুরি করা পণ্যের বাজারের সংখ্যা বৃদ্ধি বা অন্য কোনো কারণ আছে কিনা তা পরিস্কার নয়। তবে বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক মাসগুলোতে ক্রেতারা মাস্ক পরার কারণে লোকজনকে সনাক্ত করাটা কঠিন হয়ে দাঁড়িয়েছে।

- Advertisement -

কানাডিয়ান ফেডারেশন অব ইন্ডিপেন্ডেন্ট গ্রোসার্সের পাবলিক পলিসি বিষয়ক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গ্যারি স্যান্ডস বলেন, দেশব্যাপী মুদি দোকানে চুরি ও আগ্রাসী আচরণ বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন দোকানীরা। খুচরা বিক্রেতারা আগের চেয়ে বেশি পরিমাণে চুরি ও ধ্বাস্তাধস্তি প্রত্যক্ষ করছেন। গত কয়েক সপ্তাহে দোকানীরা আগের চেয়ে অনেক বেশি মাংস চুরি হতে দেখেছেন। মাংসের দামও বাড়ছে।

স্ট্যাটিস্টিকস কানাডা গত মাসে এক প্রতিবেদনে জানায়, ডিসেম্বরে মাংসের দাম বেড়েছে ২০২০ সালের একই সময়ের তুলনায় ৯ শতাংশ।

স্যান্ডস বলেন, সন্দেহজনক মনে হলে খুচরা বিক্রেতারা প্রায় সময়ই পুলিশকে খবর না দিয়ে সরাসরি তাদেরকে দোকান থেকে বেরিয়ে যেতে এবং আর কখনই না আসতে বলে দিচ্ছেন। তারা বলতে পারেন, বেরিয়ে যান এবং আর কখনই আসবেন না। ক্যামেরায় ধরা পড়লেও মাস্ক পরার কারণে তাদেরকে শনাক্ত করাটা কঠিন হয়ে পড়ছে।
তবে এ ব্যাপারে সরকারি উপাত্ত সেভাবে নেই। ভ্যানকুভার পুলিশ বিভাগের সার্জেন্ট স্টিভ অ্যাডিসন বলেন, মুদি দোকানে চুরি সবচেয়ে কম নথিভুক্ত অপরাধ। গত কয়েক বছরে ভ্যানকুভারে সহিংস চুরির ঘটনা বাড়তে দেখা গেছে। এর অর্থ হচ্ছে অপরাধীরা
এইসব লোকেরা কর্মী ও নিরাপত্তা কর্মীদের বিরুদ্ধে অস্ত্র বল প্রয়োগ করছে।

রিটেইল কাউন্সিল অব কানাডার মুখপাত্র মিশেল ওয়েসিলিশেন বলেন, চুরির কারণে খুচরা বিক্রেতারা নানাভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। মজুদ পণ্য কমে যাওয়া এর মধ্যে অন্যতম। যে কয়েকটি উপায়ে বিক্রেতারা এ ক্ষতি পুষিয়ে নেওয়ার সুযোগ পান তার অন্যতম হচ্ছে পণ্যের মূল্য বৃদ্ধি।

এছাড়া বিক্রেতারা নিরাপত্তা কর্মী নিয়োগ দিয়ে ও লকড শোকেসের মাধ্যমে এবং আরও কিছু উপায়ে চুরির হাত থেকে রক্ষা পেতে পারেন। তবে এসব পদক্ষেপের সঙ্গে বাড়তি খরচের বিষয়টি জড়িত, যা পণ্য মূল্য বাড়িয়ে পূরণ করতে হয়।
This article was written by Sohely Ahmed Sweety as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Related Articles

Latest Articles