19.3 C
Toronto
সোমবার, জুন ২৭, ২০২২

নার্সেস ইউনিয়নের সঙ্গে আবারও বৈঠকে ডগ ফোর্ড

- Advertisement -
নার্সেস ইউনিয়নের সঙ্গে আবারও বৈঠকে ডগ ফোর্ড - The Bengali Times
নার্সদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন অন্টারিও নার্সেস’ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্যাথরিন হোইয়ের সঙ্গে আবারও বৈঠক করছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড

কর্মক্ষেত্রে কর্মীদের ধরে রাখার পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য নার্সদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন অন্টারিও নার্সেস’ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্যাথরিন হোইয়ের সঙ্গে আবারও বৈঠক করছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। এটি হতে যাচ্ছে এ সংক্রান্ত দ্বিতীয় বৈঠক এবং দিনক্ষণ এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। তবে আগামী সপ্তাহে বৈঠকটি হতে পারে বলে জানিয়েছেন হোই।

প্রথম বৈঠকের পর হোই বলেছিলেন, সরকারি খাতে বার্ষিক বেতন বৃদ্ধির ১ শতাংশ সীমা বেঁধে দিয়ে বিতর্কিত যে বিল আনা হয়েছে তা নিয়ে আলোচনা হয়েছে। বিলটি হোইয়ের ইউনিয়ন ও অন্যান্য নার্স গ্রুপগুলো বাতিল চাইছে। তিনি বলেন, বৈঠকে বিলটি বাতিল করার কোনো প্রতিশ্রুতি ডগ ফোর্ড দেননি। তবে নার্সদের ধরে রাখতে যে আরও কিছু করা প্রয়োজন সেটা তিনি স্বীকার করেছেন।

নার্সদের ধরে ওপর গুরুত্বারোপের লক্ষ্যে আবারও বৈঠকে বসার ব্যাপারে রাজি হয়েছেন তারা। হোই বলেন, অন্টারিওর নার্সদের ধরে রাখতে কী করা হবে বা তাদেরকে কী দেওয়া হবে সে সংক্রান্ত পরিকল্পনা তারা তৈরি করে আনবেন বলে ধারণা করা হচ্ছে।

স্বাস্থ্য কর্মীরা যে ক্লান্ত এবং তারা পেশা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন সে বিষয়টি বারবার বলে আসছে স্বাস্থ্যকর্মীদের সংগঠনগুলো। নার্সেস ইউনিয়নের সঙ্গে বৃহস্পতিবারের প্রথম বৈঠকের পর প্রিমিয়ার ডগ ফোর্ড ও স্বাস্থ্যমন্ত্রী ক্রিস্টিন এলিয়ট বলেন, এ খাতে কর্মী সংখ্যা বাড়াতে আরও কিছু করা দরকার। আরও নার্স নিয়োগ, প্রশিক্ষণ, তাদের ধরে রাখার ব্যাপারে আমরা কী করতে পারি সে সংক্রান্ত ধারণা আমরা ইউনিয়নের কাছ থেকে চেয়েছি।
নার্সদেরকে তাদের পেশায় ধরে রাখার কৌশল হিসেবে হোই বলেন, অবসরে যাওয়া নার্সদের ফিরিয়ে এনে তারা যাতে নতুন গ্র্যাজুয়েটদের প্রশিক্ষণে সহায়তার পাশাপাশি আন্তর্জাতিভাবে প্রশিক্ষিত নার্সদের দেখভাল করতে পারেন সেজন্য সরকারের প্রতি তহবিল জোগান দেওয়ার সুপারিশ করেছি আমরা। খুব দ্রুতই এটা করতে হবে। তবে এজন্য তহবিল দিতে হবে।

অন্টারিও সম্প্রতি আন্তর্জাতিক প্রশিক্ষিত পেশাজীবীদের প্রদেশের হাসপাতালগুলোতে কাজের অনুমতি দিয়েছে। তবে তাদেরকে অবশ্যই আরেকজন স্বাস্থ্যকর্মীকে দেখভাল করতে হবে। নার্সের সংকট কাটানোর ক্ষেত্রে এটা খুব বেশি কাজে আসবে বলে মনে করেন না হোই। তিনি বলেন, রেজিস্টার্ড প্র্যাক্টিক্যাল নার্সরা যাতে দ্রুত রেজিস্টার্ড নার্সে উন্নীত হতে পারেন সেজন্য ১২ মাসের কর্মসূচি চালুরও সুপারিশ করেছি। বিষয়টি নিয়ে সরকার কি পরিকল্পনা করছে ফোর্ডের কাছ থেকে সে ব্যাপারে শক্তিশালী প্রতিশ্রুতি চাই আমি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles