24.8 C
Toronto
শুক্রবার, জুলাই ১, ২০২২

সরকারের প্রতি আস্থা কমছে কানাডিয়ানদের

- Advertisement -
সরকারের প্রতি আস্থা কমছে কানাডিয়ানদের - The Bengali Times
ছবি/ সেনিয়া মাকাগোনোভা

মহামারি প্রলম্বিত হওয়ায় নেতা ও প্রতিষ্ঠানগুলোর প্রতি কানাডিয়ানদের আস্থা হ্রাস পাচ্ছে। এই মনোভাব সবচেয়ে বেশি কোভিড-১৯ নিয়ে যারা উদ্বিগ্ন বা চাপে রয়েছেন তাদের মধ্যে। প্রুফ স্ট্র্যাটেজিসের সাম্প্রতিক এক সমীক্ষা অন্তত এমনটাই বলছে।

প্রুপ স্ট্র্যাটেজির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ব্রুস ম্যাকলেলান বলেন, আমরা যখন ৪৬ শতাংশ কানাডিয়ানকে বলতে শুনি যে তারা এখনও উদ্বিগ্নতা ও চাপ অনুভব করেন তখন তা আস্থায় চিড় ধরায়।

উপাত্তগুলো প্রুফের ২০২২ সালের ট্রাস্ট সূচকের অংশ। প্রুফ সাধারণ বার্ষিকভিত্তিতে সমীক্ষাটি চালিয়ে থাকে। তবে মহামারি শুরু হওয়ার পর বছরে একাধিকার করা হয়েছে সমীক্ষাটি। ৪ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত অনলাইনে ১ হাজার ৫৩৬ জনের ওপর সমীক্ষাটি চালানো হয়।

ট্রাস্ট সূচক বলছে, সরকার, ব্যবসা, গণমাধ্যম ও অ্যাডভোকেসি গ্রুপের ওপর সাধারণ আস্থা মহামারির আগে থেকেই হ্রাস পেয়েছে। ২০১৮ সালের সমীক্ষা অনুযায়ী, ৪৫ শতাংশ এসব গ্রুপকে দক্ষ ও কার্যকর বলে মনে করেন। ২০২০ সালে এ হার কমে দাঁড়ায় ৩৮ শতাংশে এবং এ বছর আরও কমে দাঁড়িয়েছে ৩৪ শতাংশে।
চলতি বছরের সমীক্ষায় সরকার বা রাজনীতিবিদদের প্রতি আস্থার কথা জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া মাত্র ২২ শতাংশ কানাডিয়ান। মহামারির শুরুর দিকে অর্থাৎ ২০২০ সালের মে মাসে এ হার ছিল ৪০ শতাংশ।

জাতীয়ভাবে সমীক্ষায়র অংশগ্রহণকারী প্রতি তিনজনের মধ্যে একজন প্রধানমন্ত্রীর প্রতি আস্থার কথা ব্যক্ত করেছে। প্রদেশের প্রিমিয়ারের প্রতিও আস্থা ব্যক্ত করেছেন প্রায় একই সংখ্যক মানুষ। মহামারির শুরুর দিকে প্রধানমন্ত্রীর প্রতি আস্থা ব্যক্ত করেছিলেন ৪৩ শতাংশ এবং প্রিমিয়ারদের প্রতি ৪৪ শতাংশ কানাডিয়ান।

প্রথমবারের মতো প্রুফ তাদের প্রশ্নপত্রে উদ্বেগ ও চা সংক্রান্ত প্রশ্ন যোগ করেছে। সমীক্ষায় অংশগ্রহণকারী প্রতি চারজনের মধ্যে একজন কখনই কোভিড-১৯ এর কারণে চাপ অনুভব না করার কথা জানিয়েছেন। স্বাস্থ্যসেবা ব্যবস্থা অথবা রাজনীতিবিদ, চিকিৎসক ও বিজ্ঞানীদের প্রতি আস্থাও জানিয়েছে স্বল্প সংখ্যক মানুষ, যার হার ৩১ শতাংশ। সমীক্ষায় অংশগ্রহণকারী প্রায় অর্ধেক কানাডিয়ান কোভিড-১৯ এর কারণে এখনও উদ্বেগে ও চাপে আছেন বলে জানিয়েছেন।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles