14.3 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

বাধ্যতামূলক ভ্যাকসিনকে ইয়েলো স্টারের সঙ্গে তুলনার শাস্তি

বাধ্যতামূলক ভ্যাকসিনকে ইয়েলো স্টারের সঙ্গে তুলনার শাস্তি - the Bengali Times
ইয়েলো স্টার অব ডেভিড হচ্ছে একটি প্রতীক নাৎসী জার্মানিতে যা ইহুদিদের পরতে বাধ্য করা হয়েছিল

কোভিড-১৯ ভ্যাকসিনকে বাধ্যাতামূলক করাকে ডেভিডের ইয়েলো স্টারের সঙ্গে তুলনা করার শাস্তি হিসেবে এক শিক্ষককে বাড়িতে বসে কাজ দিয়েছে টরন্টো স্কুল বোর্ড (টিডিএসবি)। ইহুদি গণহত্যার সময় শনাক্ত করার উপায় হিসেবে ইহুদিদের এটা পরতে বাধ্য করা হয়েছিল।

নর্থ ইয়র্কের বেথার্স্ট স্ট্রিট ও লরেন্স এভিনিউয়ের কাছে লেডবারি পার্ক এলিমেন্টারি ও মিডল স্কুলের অভিভাকদের কাছে বৃহস্পতিবার পাঠানো চিঠিতে বিষয়টি জানানো হয়। ঘটনার বর্ণনা দিয়ে অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ সার্জ

- Advertisement -

পারাভানো বলেন, গত সপ্তাহে ঘটে যাওয়া একটি ইহুদি বিদ্বেষি ঘটনা যা আপনাদের সন্তানরা শুনেছে বা দেখেছে সে সম্পর্কে জানাতেই এ চিঠি। ওই শিক্ষককে শ্রেণিকক্ষ থেকে সরিয়ে দেওয়া হয়েছে এবং তদন্ত চলাকালীন সময়ে তাকে হোম অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে।

ঘটনাটিকে হতাশাজনক ও অগ্রহণযোগ্য আখ্যায়িত করে পারাভানো বলেন, আমরা কে, স্কুল ও কমিউনিটি হিসেবে আমাদের অবস্থান কি তার প্রতিফলন এটা নয়। এই ঘটনা আমাদের স্কুল কমিউনিটির সদস্যদের ও আমাদের অভিন্ন স্কুল আবহের জন্য যে ক্ষতি করেছে লেডবারি এলিমেন্টারি অ্যান্ড মিডল স্কুলের পক্ষ থেকে আমরা তা স্বীকার করছি। স্কুলে বর্ণবাদ ও বৈষম্যের বিরুদ্ধে কাজ করার ব্যাপারে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

ইয়েলো স্টার অব ডেভিড হচ্ছে একটি প্রতীক নাৎসী জার্মানিতে যা ইহুদিদের পরতে বাধ্য করা হয়েছিল। তাদের হত্যা করার অংশ ছিল এটি। এর বিপরীতে বিশ্বব্যাপী সরকারগুলো ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করেছে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, খুবই সংক্রামক করোনাভাইরাসের মানুষ তেকে মানুষে সংক্রমণ বন্ধ করতে। ভ্যাকসিনের বিরুদ্ধে বিক্ষোভ হলোকস্টেররই প্রতিচ্ছবি, ইহুদি গ্রুপ ও হলোকস্ট এডুকেটররা যার নিন্দা জানিয়েছেন।

স্কুল কর্তৃপক্ষ বলেছে, বিষয়টি সমাধানে শিক্ষার্থীদের সঙ্গে কাজ করবে তারা। ইহুদি নিধন থেকে বেঁচে যাওয়া একজন কন্যাকেও শিক্ষার্থীদের সামনে হাজির করা হবে, যিনি তার পরিবারের ব্যক্তিগত ইতিহাস শিক্ষার্থীদের সঙ্গে বিনিময় করবেন।

- Advertisement -

Related Articles

Latest Articles