14.5 C
Toronto
শুক্রবার, মে ৩, ২০২৪

অন্টারিওর হাসপাতালে অজরুরি অস্ত্রোপচার পর্যায়ক্রমে শুরু হচ্ছে

অন্টারিওর হাসপাতালে অজরুরি অস্ত্রোপচার পর্যায়ক্রমে শুরু হচ্ছে - the Bengali Times
অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা কিয়েরান মুর

অন্টারিওর হাসপাতালগুলো অজরুরি অস্ত্রোপচারের অনুমতি পর্যায়ক্রমে দিতে যাচ্ছে। অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর বৃহস্পতিবার ঘোষণা দেন যে, প্রদেশে কোভিড-১৯ এ আক্রান্তদের হাসপাতাল ও আইসিইউতে ভর্তি ধারাবাহিকভাবে কমে আসায় ডিরেক্টিভ ২ প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।
ওমিক্রনের কারণে বেশি সংখ্যক কোভিড-১৯ রোগীকে চিকিৎসা দেওয়ার কারণে অজরুরি অস্ত্রোপচার স্থগিত ঘোষণা করে গত মাসে নির্দেশনা দেওয়া হয়েছিল। ডা. কিয়েরান মুর বলেন, গোষ্ঠী সংক্রমণ এবং আমাদের হাসপাতাল ও আইসিইউতে রোগী ভর্তি কমতির দিকে। এখন আমরা বলতে পারি ওমিক্রনের চূড়া আমরা পেছনে ফেলে এসেছি। সময় হয়েছে আমাদের স্বাস্থ্য ব্যবস্থায় সুনির্দিষ্ট কিছু অস্ত্রোপচার শুরু করা।

পরিকল্পিত পর্যাক্রমিক পদ্ধতিতে সরকারি হাসপাতালগুলোতে অস্ত্রোপচার শুরু করা হবে বলে প্রদেশের পক্ষ থেকে জানানো হয়েছে। এটা হবে অন্টারিও হেলথের নির্দেশিকার সঙ্গে সামঞ্জস্য রেখে।

- Advertisement -

ডা. মুর বলেন, হাসাপাতালগুলো প্রাথমিকভাবে অস্ত্রোপচারের সক্ষমতা ৭০৯ শতাংশ করবে এবং ধীরে ধীরে তা ৯০ শতাংশে উন্নীত করবে। তবে মার্চের শেষ দিক থেকে এপ্রিলের মধ্যে অস্ত্রোপচারের সংখ্যা স্বাভাবিক অবস্থায় ফিরবে বলে আশা প্রকাশ করেন তিনি। ওই সময় প্রদেশ অর্থনৈতিক পুনরুদ্ধারের পর্যায়ে থাকবে।

তিনি বলেন, আমরা হঠাৎ করেই সব দরজা খুলে দিয়ে হাসপাতালকে খুব বেশি ব্যস্ত করে তুলতে চাই না। কিছু হাসাপাতাল যে কোভিড সংক্রান্ত কর্মকান্ড নিয়ে এখনও ব্যস্ত আছে স্টো আমাদের বুঝতে হবে। অন্টারিওতে কোভিডের মাত্রায় অঞ্চলভেদে পার্থক্য আছে।

ডিরেক্টিভ ২ প্রত্যাহারের পর ডিরেক্টিভ ২.১ বলবৎ হবে বলে জানান ডা. মুর। এতে রোগীদের স্থানান্তর করা যাবে।
অন্যান্য অঞ্চলের কিছু হাসপাতাল এখনও বেশ চাপের মধ্যে রয়েছে বলে জানান তিনি।
এ মাসের শুরুর দিকে শিশু হাসপাতালগুলোতে ডায়াগনস্টিক ইমেজিং, ক্যান্সার স্ক্রিনিং ও অজরুরি অস্ত্রোপচার শুরু হয়।

এদিকে বৃহস্পতিবার হাসপাতালে কোভিড-১৯ রোগী এক মাসের মধ্যে প্রথমবারের মতো ২ হাজারের নিচে নামে

- Advertisement -

Related Articles

Latest Articles