4.1 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

লতার স্মৃতি আঁকড়ে আবেগঘন পোস্ট আশার

লতার স্মৃতি আঁকড়ে আবেগঘন পোস্ট আশার - the Bengali Times

লতা মঙ্গেশকরের অভাব পূরণের চেষ্টায় আশা ভোঁসলে। এই কারণে পুরোনো স্মৃতিকেই আঁকড়ে ধরেছেন তিনি।
ছবি: সংগৃহীত

দিদি নেই। বলিউড চর্চিত কোনো বিবাদ, রেষারেষিও আর নেই। প্রতিদ্বন্দ্বিতা তো কবেই ফুরিয়েছে। এত কিছুর মধ্যেও ভালোবাসার চোরা স্রোত ছিল দুই বোনের মনে।

বড় বোনের হাসি কান্নার সব স্মৃতি আঁকড়েই লতা মঙ্গেশকরের অভাব পূরণের চেষ্টা করছেন ছোট বোন আশা ভোঁসলে। লতার শেষকৃত্যের পরই আশা ভাগ করে নিয়েছেন এক দম ছেলেবেলার একটি ছবি।

- Advertisement -

তখনও তারা ভীষণ ছোট! এক পাশে লতা বসে। খোলা এক ঢাল চুল আটকানো ফুলের মতো ক্লিপে। পাশে উঁচু টেবিলে দিদির গা ঘেঁষে বসে আশা। দিদি যেন তখনও বোনকে সামলাচ্ছে!

কখনও রেষারেষি কখনও গলা জড়িয়ে ভাব— এ ছিল লতা মঙ্গেশকর আর আশা ভোঁসলের সম্পর্ক। পাঁচ ভাইবোনের মধ্যে লতা আর আশার নাম দেশজুড়ে উচ্চারিত।

তাদের অদৃশ্য প্রতিদ্বন্দ্বিতা চর্চার বিষয় ছিল। ৮৮ বছরের গায়িকা আর সে সব মনে রাখতে চান না। তাই ছোটবেলার ছবি নিয়ে তার মন্তব্য, ছেলেবেলার দিনগুলো কত সুন্দর ছিল! আমি আর দিদি।

এমন স্ট্যাটাসে আশার অনুরাগীরা ছবির নিচে মন্তব্য বিভাগে এঁকে দিয়েছেন তাদের শ্রদ্ধা, ভালোবাসার চিহ্ন। এ তালিকায় রয়েছেন হৃতিক রোশন আর এ আর রহমানও।

ছোট থেকেই লতা ছিলেন তার বাকি চার ভাইবোনের কাছে মাতৃসম। সব সময় তাদের আগলে রেখেছেন। দরকারে শাসনও করেছেন। তবে মাত্র ১৬ বছরে গণপতরাও ভোঁসলের সঙ্গে আশার বিয়ে একেবারেই মেনে নিতে পারেননি কিংবদন্তি গায়িকা।

তিনি একান্ত সাক্ষাৎকারে সে কথা স্বীকারও করেছিলেন, ‘অতীতে আমাদের মধ্যে ব্যক্তিগত কারণে কিছু দূরত্ব তৈরি হয়েছিল। আশা অল্প বয়সে এমন কিছু কাজ করেছিল যা আমি মন থেকে মেনে নিতে পারিনি।

গত রোববার (৬ ফেব্রুয়ারি) ভারতের মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর। তার বয়স হয়েছিল ৯২ বছর।

- Advertisement -

Related Articles

Latest Articles