11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

কর্মক্ষেত্রে অনুপস্থিতি বাড়িয়ে দেবে ওমিক্রন

- Advertisement -
কর্মক্ষেত্রে অনুপস্থিতি বাড়িয়ে দেবে ওমিক্রন - The Bengali Times
ভ্যাকসিনেশন সেন্টার পরিদর্শনে অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড

কোভিড-১৯ এ আক্রান্তের যত সংখ্যক কর্মী কর্মক্ষেত্রে অনুপস্থিত থাকবেন বলে যে হিসাব করা হয়েছে তা বেশ কম বলে মন্তব্য করেছেন কানাডার একজন অর্থনীতিবিদ। নতুন বছরে এ সংখ্যা বাড়বে বলে মনে করেন তিনি। এতে করে আগে থেকেই কর্মী সংকটে থাকা ব্যবসা প্রতিষ্ঠানগুলো আরও চাপে পড়বে বলে জানান তিনি।

কর্মীদের বিচ্ছিন্নবাস কানাডার অর্থনীতির ওপর কি ধরনের প্রভাব ফেলতে পারে ভ্যানকুভারভিত্তিক খুচরা পোশাক বিক্রেতা লুলমেন অ্যাথলেটিকা সোমবারই তার একটা ইঙ্গিত দিয়েছেন। কর্মী সংকটসহ মহামারি-সম্পর্কিত উদ্বেগের কারণে তাদের পুরো বছরের আয় সবচেয়ে কম প্রত্যাশারও নিচে থাকবে।
দেশব্যাপী ওমিক্রনের সংক্রমণের বিষয়টি বিবেচনায় নিয়ে কিছু অর্থনীতিবিদ বলছেন, কানাডার অর্থনীতির জন্য সামনে কঠিন মাস আসছে।

- Advertisement -

ছুটির মৌসুমে চাকরি বেড়ে যাওয়া সত্ত্বেও নভেম্বর থেকে ডিসেম্বরে সার্বিক কর্মঘণ্টায় তেমন একটা পরিবতন দেখা যায়নি বলে জানিয়েছে স্ট্যাটিস্টিকস কানাডা। শ্রমশক্তির ওপর ওমিক্রনের প্রভাব নিরূপণে অসুস্থ্যতার কারণে কর্মঘণ্টা হারানো ও বাড়তি সময় কাজ করাটা হিসাবে নেওয়াটা খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন ক্যাপিটাল ইকোনকিসের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ স্টিফেন ব্রাউন।

গ্লোবাল নিউজকে তিনি বলেন, বর্তমানে কানাডায় সংক্রমণের যে সংখ্যা তাতে দশমিক ৫ শতাংশ কর্মী অনুপস্থিত থাকতে পারেন। তবে ওমিক্রনের বিস্তার যেভাবে পরীক্ষা সক্ষমতাকে ছাড়িয়ে যাচ্ছে তাতে করে কোনো এক সপ্তাহে অনুপস্থিতির হার ১ দশমিক ৫ শতাংশে পৌঁছে যাবে বলে আমার বিশ্বাস।

ড্রাগস্টোর চেইন জঁ কুতোর মূল কোম্পানি মেট্রো ইনকরপোরেশন তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে, অনুপস্থিতির প্রভাব কমিয়ে আনতে কর্মী মডেলের মধ্যে সমন্বয় আনছে তারা। অন্যান্য খাতও একই পথে হাটছে। যেমন ফ্লাইট অ্যাটেনড্যান্টের স্বল্পতায় এয়ারলাইন্সগুলো ফ্লাইট বাতিল করতে বাধ্য হচ্ছে।

কানাডিয়ান ফেডারেশন অব ইন্ডিপেন্ডেন্ট বিজনেসেসের (সিএফআইবি) প্রেসিডেন্ট ড্যান কেলি বলেন, কর্মক্ষেত্রের বিশৃঙ্খলার কথা বলতে গেলে ওমিক্রন নতুন পশু। প্রত্যেক প্রতিষ্ঠানেরই কাউকে না কাউকে স্পর্শ করেছে এটি। হয় তাদেরকে নয়তো তাদের পরিবারের ঘনিষ্ঠ সদস্যদের। এখন তাদেরকে বিচ্ছিন্নবাসে থাকতে হচ্ছে। এটাই অন্য ঢেউগুলোর তুলনায় এবারের ঢেউয়ের তফাৎ।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles