13.5 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

কানাডায় বুস্টার ডোজ গ্রহণের তাগাদা বেড়েছে

কানাডায় বুস্টার ডোজ গ্রহণের তাগাদা বেড়েছে - the Bengali Times
কানাডায় কোভিড ১৯ এ আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বৃহস্পতিবার ৩০ হাজার ছাড়িয়ে গেছে এ অবস্থায় ছুটির সময় সব কানাডিয়ানের প্রতি সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

দেশব্যাপী ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়তে থাকায় কানাডিয়ানদের বুস্টার ডোজ গ্রহণের তাগাদা বেড়েছে। কানাডার কিছু প্রদেশে নতুন করে বিধিনিষেধও আরোপ করা হচ্ছে।

কুইবেকের সব বার, রেস্তোরাঁ, খুচরা বিক্রয় প্রতিষ্ঠান ও ধর্মীয় উপাসনালয়ে সোমবার থেকে সর্বোচ্চ ধারণক্ষমতা ৫০ শতাংশে নামিয়ে আনা হয়েছে। সেই সঙ্গে ওয়ার্ক পার্টি এবং বার, ক্লাব ও রেস্তোরাঁর অভ্যন্তরে ডান্সিং ও কারাওকে নিষিদ্ধ করা হয়েছে।

- Advertisement -

কুইবেকের প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগু বলেন, ওমিক্রনের সংক্রমণ থামাতে শুধূ ভ্যাকসিনেশন যথেষ্ট নয়। এ কারণেই জমায়েতের সীমা শিথিল করার সিদ্ধান্ত থেকে তিনি নরে এসেছেন। এখন থেকে একসঙ্গে সর্বোচ্চ ১০ জন জমায়েত হতে পারবেন।

যেসব ভেন্যুর ধারণক্ষমতা ১ হাজার জনের বেশি সেগুলোতে সর্বোচ্চ জমায়েত ৫০ শতাংশে নামিয়ে আনার ঘোষণা দিয়েছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড।

অন্টারিও এবং কুইবেক উভয় প্রদেশেই আক্রান্তের সংখ্যা দুই হাজারের ওপরে আছে। এই দুই প্রদেশের সাম্প্রতিক মডেলিং বলছে, ওমিক্রনের বিস্তার ঠেকাতে জরুরি পদক্ষেপ না নিলে এ সংখ্যা এ যাবৎকালের সর্বোচ্চে পৌঁছে যাবে।

সাস্কেচুয়ান সোমবার থেকে ১৮ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে। সেই সঙ্গে দ্বিতীয় ও তৃতীয় ডোজের মধ্যকার সময়ের ব্যবধান পাঁচ মাস থেকে তিন মাসে নামিয়ে এনেছে।

এদিকে কানাডায় কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বৃহস্পতিবার ৩০ হাজার ছাড়িয়ে গেছে। এ অবস্থায় ছুটির সময় সব কানাডিয়ানের প্রতি সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

কানাডিয়ান প্রেসকে দেওয়া বছর শেষের সাক্ষাৎকারে তিনি বলেন, আগামী এক বা দুই সপ্তাহে কানাডিয়ান হিসেবে আমরা কি সিদ্ধান্ত নিতে যাচ্ছি তার ওপর নির্ভর করছে শীতটা কেমন যাবে, কত মানুষকে আামরা হারাবো ও হাসপাতালগুলো তাদের সক্ষমতা কতটা ধরে রাখতে পারবে।

- Advertisement -

Related Articles

Latest Articles