-11.7 C
Toronto
সোমবার, জানুয়ারী ২৪, ২০২২

টরন্টোর রেস্তোরাঁ ও বারগুলোর ওপর আবারও আঘাত

- Advertisement -
ছবি/আজুরি বার

টরন্টোর সব রেস্তোরাঁ ও বারের ওপর বিধিনিষেধকে আরেকটি আঘাত হিসেবে দেখছেন এ শিল্পের উদ্যোক্তারা। চোখের পানি লুকাতে লুকাতে ব্যারি টেইলর ত্ইা বলছিলেন, সত্যি কথা বলতে এটা আমাকে আবেগতাড়িত করে তুলেছে।

ডাউনটাউনে তার বার বলরুমে কোভিড-১৯ এর আগে কর্মী ছিলেন ১০০ জন। এখন তা মাত্র ৩৭ জনে নেমে এসেছে। টেইলর বলছিলেন, আমার কর্মীরা আবারও কর্মহীন হতে যাচ্ছেন, এটা ভেবে আমার হৃদয় ভেঙে যাচ্ছে।

- Advertisement -

রিচমন্ড স্ট্রিট ও জন স্ট্রিটে তার ১১ বছরের বারটি সপ্তাহান্তে একটি বড় অনুষ্ঠান করতে যাচ্ছিল। এটা ভেবে টেইলরের কাছে মনে হয়েছিল, ২০১৯ সাল বোধহয় আবার ফিরছে। কিন্তু নির্দেশনা অনুযায়ী ধারণক্ষমতার ৫০ শতাংশ উবে যাচ্ছে। রাত ১১টার মধ্যে বার বন্ধ করে দিতে হবে। অ্যালকোহল পরিবেশনা বন্ধ করতে হবে রাত ১০টায়। আমাদের শিল্পটি এখনও উত্তরণের পর্যায়ে আসেনি এবং এর মধ্যেই আমাদের আবারও দুঃস্বপ্নের মধ্য দিয়ে যেতে হবে। অনেক কোম্পানির জন্য এটা হবে মারাত্মক।

অতিথির ধারণক্ষমতা কমিয়ে আনার এ সিদ্ধান্ত এমন এক সময় এলা যখন এরই মধ্যে তিনি তার ৯ লেনের মধ্যে মাত্র অর্ধেক বচালু রেখেছেণ। সামাজিক দূরত্ব বিধি মেনে চলার স্বার্থেই বাকি অর্ধেক লেন খালি রাখতে হচ্ছে তাকে।

একই সমস্যার মধ্যে পড়তে যাচ্ছে রেস্তোরাঁও। রাত ১১টায় রেস্তোরাঁ বন্ধের অর্থ হলো তাদেরকে টেক-আইট সেবায় যেতে হবে। রেস্টুরেন্ট কানাডার জেমস রিলেট বলেন, রেস্তোরাঁ থেকে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা মোট আক্রান্তের ভগ্নাংশ মাত্র। তারপরও আমাদেরকেই সবার আগে লক্ষ্যবসন্তুতে পরিণত করা হচ্ছে?

অন্টারিওর সায়েন্স অ্যাডভাইজরি টেবিলে সায়েন্টিফিক ডিরেক্টর ড. পিটার জুনির ওপরও ক্ষোভ প্রকাশ করেন তিনি।

তবে ধারণক্ষমতার নতুন সীমার কারণে ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠানকে সহায়তা দেওয়ার বিষয়টি নিয়ে আরও আলোচনার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছে অন্টারিও। রিলেট বলেন, ফেডারেল নিয়ম অনুযায়ী সহায়তার জন্য যোগ্য বিবেচিত হতে হলে অন্তত ৪০ শতাংশ লোকসান করতে হবে। কর্মীরাও জানেন না যে আগামী সপ্তাহে তাদের চাকরি থাকবে কিনা। এটা তাদের মানসিক স্বাস্থ্যের জন্যও হানিকর।

টেইলর বলেন, আমার মনে হয় জনগণ উন্মুক্তকরণ চায়। তারা সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে চান। আমি মনে করি না যে নতুন করে কেউ আইসোলেশনে যেতে চান। এটা আমাদের মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles