বিশ্বকাপে রাশিয়ার টানা দ্বিতীয় জয়
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
দলে ফিরেছিলেন মহম্মদ সালাহ৷ কিন্তু জয়ে ফিরল না মিশর৷ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে রাশিয়ার বিরুদ্ধে ৩-১ ব্যবধানে হার স্বীকার করল নীল নদের দেশ৷ প্রথমার্ধে রাশিয়াকে ঠেকিয়ে রাখতে পারল মিশর। দ্বিতীয়ার্ধে উড়ে গেল সব প্রতিরোধ। দেনিস চেরিশেভ আর আর্তেম জুবার গোলে টানা দ্বিতীয় জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। সেন্ত পিতার্সবুর্গে ‘এ’ গ্রুপের ম্যাচে ৩-১ গোলে জিতেছে রাশিয়া। এই জয়ে দ্বিতীয় রাউন্ডের পথে আরেক ধাপ এগিয়ে গেছে স্তানিস্লাভ চেরচেসভের শিষ্যরা।

১৯৮২ আসরের পর বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে জিতল রাশিয়া। এই জয়ে ১৯৮৬ আসরের পর প্রথমবারের মতো গ্রুপ পর্ব পার হওয়ার আশা জাগাল দলটি। সৌদি আরবের কাছে উরুগুয়ে না হারলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যাবে স্বাগতিকদের।

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে কাঁধে চোট পাওয়ার পর প্রথমবারের মতো খেলেন মোহামেদ সালাহ। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোলও করেন লিভারপুলের এই তারকা ফরোয়ার্ড। তবে টুর্নামেন্টে দলের দ্বিতীয় হার ঠেকাতে পারেননি তিনি। বিশ্বকাপে ছয় ম্যাচ ধরে জয়শূন্য থাকা মিশর টুর্নামেন্ট শুরু করে উরুগুয়ের কাছে হার দিয়ে।

এর আগে মোহামেদ সালাহ’র পেনাল্টি গোলে রাশিয়ার সঙ্গে ব্যবধান কমায় মিশর। যদিও রাশিয়া এখনও ৩-১ গোলে এগিয়ে রয়েছে। ৭৩ মিনিটে ভিডিও অ্যাসিটেন্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি থেকে পাওয়া পেনাল্টি থেকে বিশ্বকাপে নিজের প্রথম গোল করতে কোনো ভুল করেননি এই লিভারপুল তারকা।

এর আগে দ্বিতীয়ার্ধে ১৫ মিনিটের ব্যবধানে মিশরের জালে ৩টি গোল দিল রাশিয়া। দ্বিতীয়ার্ধের শুরুতেই আত্মঘাতী গোলে লিড নিল রাশিয়া। ৪৭ মিনিটে আলেক্সান্দর গোলোভিনের বাউন্সি শট পরিষ্কার করতে গিয়ে নিজেদের জালেই বল ঠেলে দেন মিশরের আহমেদ ফাতি। ১-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।

আক্রমণের ধার বাড়ানো রাশিয়া মিশরের রক্ষণ ভাঙতে বার বার চেষ্টা চালিয়ে যায়। পরে ৫৯ মিনিটে দেনিস চেরিশভের গোলে ২-০ গোলের লিড পায় রাশিয়া। বিশ্বকাপে এটি তার তৃতীয় গোল। ফলে ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে সর্বোচ্চ ৩ গোল করে তালিকায় শীর্ষে উঠে গেলেন তিনি। তিন মিনিট পরে আর্তেম জিউবার গোলে ৩-০ গোলে এগিয়ে যায় রাশিয়া। 

এর আগে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামে রাশিয়া ও মিশর। তবে গোলশূন্য অবস্থায় বিরতিতি যায় দু’দল। আসরের ১৭তম ম্যাচে সেইন্ট পিতার্সবুর্গে বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত ১২টায় মুখোমুখি হয় তারা।

এদিকে রাশিয়ার বিপক্ষে মিশরের দ্বিতীয় ম্যাচে একাদশে রয়েছেন তারকা স্ট্রাইকার মোহামেদ সালাহ। প্রথম ম্যাচে উরুগুয়ের বিপক্ষে তিনি ইনজুরির কারণে খেলতে পারেননি।

গ্রুপ ‘এ’র এই ম্যাচে দু’দলই দ্বিতীয়বার বিশ্বকাপে মাঠে নামে। যেখানে স্বাগতিক রাশিয়া উদ্বোধনী ম্যাচে সৌদি আরবকে ৫-০ গোলে উড়িয়ে দুরন্ত সূচনা করেছিল। তবে উরুগুয়ের বিপক্ষে ১-০ গোলের হার দিয়ে শুরু হয়েছিল মিশরের। ফলে এই ম্যাচে ফারাওদের সামনে জয়ের বিকল্প নেই।

 

২০ জুন, ২০১৮ ০২:০৭:৪১