অর্ধনগ্ন শরীরে ‘আল্লাহ মেহেরবান’ নিয়ে বিতর্কে নুসরাত [ভিডিও]
দ্য বেঙ্গলি টাইমস ডটকম
অ+ অ-প্রিন্ট
আগামীকাল রোববার যখন সিয়াম সাধনার মাস শুরু হচ্ছে, ঠিক সেই মুহূর্তে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ‘বস টু’ র ‘আল্লাহ মেহেরবান’ শিরোনামের একটি আইটেম গান মুক্তি পেয়েছে। তবে মুক্তির পরই বিতর্ক তৈরি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তো এ নিয়ে চলছে সমালোচনার ঝড়। তোপের মুখে পড়েছেন বাংলাদেশি অভিনেত্রী নুসরাত ফারিয়া। গানের কথার সঙ্গে ফারিয়ারঅর্ধনগ্ন শরীর  আর আবেদময়ী নাচ-ভঙ্গিমার কারণে ফেসবুকে সমালোচনায় বিভোর ভক্ত ও বিশ্লেষকরা।

আসন্ন ঈদুল ফিতরে মুক্তির কথা রয়েছে কলকাতার হিট ছবি বস’এর সিক্যুয়েল ‘বস-২’। সিনেমাটিতে নুসরাত ফারিয়া বিপরীতে অভিনয় করছেন জিৎ। গতকাল শুক্রবার ‘আল্লাহ মেহেরবান’ শিরোনামের ওই গানের ভিডিওটি ইউটিউবে মুক্তি দেওয়া হয়। যেখানে গানের শিরোনামের সঙ্গে নুসরাত ফারিয়ার বেশ খোলামেলা ছবি তুলে ধরা হয়। এরপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষত ফেসবুকে বিষয়টি নিয়ে নানা প্রশ্ন আর সমালোচনা শুরু হয়। শুধু তাই নয়, ইউটিউবেও ওই ভিডিওটিতে গিয়ে দেখা যায় বিভিন্ন জনকে নানা রকমের গালিগালাজ করতে।

চলচ্চিত্র সমালোচকরা বলছেন, ‘আল্লাহ মেহেরবান’ গানে নুসরাত ফারিয়া লাল, সবুজ আর কালো রঙের খোলামেলা পোশাক আর আবেদনে ভরা শরীর দেখিয়ে আল্লাহর নাম মুখে নিয়ে নাচানাচি করাটা দৃষ্টিকটু লেগেছে। এ ধরনের গানের কোরিওগ্রাফী যিনি করেছেন এবং এই ছবির প্রযোজক ও পরিচালকের রুচিবোধ নিয়েও প্রশ্ন তুলছেন অনেকে।

অথচ একই গানে নুসরাত ফারিয়ার সঙ্গে নায়ক জিৎ হাজির হয়েছেন কালো কাবলি-পাগড়িতে মার্জিত পোশাকে। তবে নায়িকাকে কেন উগ্র আবেদনময়ী করে হাজির করা হলো তারও জবাব চাইছেন অনেকে। কেউ কেউ ক্ষোভ প্রকাশ করে বলেছেন, মুসলমানদের ধর্মীয় চেতনাকে হেয় করা হয়েছে এই গানের দৃশ্যায়ণে। গানটিতে নুসরাত ফারিয়ার এমন খোলামেলা উপস্থিতি কিছুতেই প্রাসঙ্গিক নয়। তবে সমালোচনার এই বিষয় নিয়ে একদমই ভাবছেন না নুসরাত ফারিয়া। তার দাবি, পুরো ছবিটি দর্শকরা দেখলে ধারণা চেঞ্জ হয়ে যাবে। আর এ বিষয় নিয়ে বেশি কিছু বলতেও চাইলেন না `আশিকী` ছবির এই নায়িকা।

এদিকে চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকেই দাবি করছেন, এই গানটা ইচ্ছে করেই এমন কোরিওগ্রাফি করেছে ছবির দুই বাংলার প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ও জিতস ফিল্মওয়ার্কস লিমিটেড। এর পেছনে দায়ী করা হচ্ছে জাজের নেতিবাচক মার্কেটিংকে। জাজ মাল্টিমিডিয়ার এই বিষয়ে `সুনাম` রয়েছে। প্রতিষ্ঠানটি তার প্রতিটি ছবি মুক্তির আগেই নানা রকম চটকদারি কথা ছড়িয়ে ছবির পাবলিসিটি চালায়। কিন্তু সেইসব কথার কোনো ভিত্তি থাকেনা ওইসব ছবিতে।

এমনকী এই নুসরাত ফারিয়াকেও নিজেদের নায়িকা হিসেবে ঘোষণার দিন পাবলিসিটির জন্য বলিউডের নায়ক ইমরান হাশমির বিপরীতে অভিনয় করার গুজব ছড়িয়েছিলো জাজ। যার কোনো সম্ভাবনাই আজ অব্দি দেখা যাচ্ছে না। এই বিষয়টিরও সমালোচনা করছেন চলচ্চিত্রবোদ্ধারা।



২৭ মে, ২০১৭ ২৩:৪১:৫৯