9.6 C
Toronto
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

অন্টারিওতে শিক্ষার্থীদের স্কুলে ফেরার প্রস্তুতি শুরু

অন্টারিওতে শিক্ষার্থীদের স্কুলে ফেরার প্রস্তুতি শুরু
মোট চারটি উপসর্গ পরিমার্জিত নির্দেশিকা থেকে বাদ দেওয়া হয়েছে

অন্টারিওর জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর তার নতুন রিপোর্টে কোভিড-১৯ এর সাধারণ কিছু উপসর্গ চিহ্নিত করেছেন। কারো মধ্যে এসব উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে তাকে আইসোলেশনে যেতে হবে ও কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে। এসব উপসর্গের মধ্যে আছে জ্বর, কাশি, শ্বাসকষ্ট, স্বাদ-গন্ধ কমে যাওয়া বা না পাওয়া, বমি বমি ভাব বা বমি হওয়া এবং ডায়রিয়া। স্কুল ও চাইল্ডকেয়ার সেন্টারে আগের স্ক্রিনিং নির্দেশিকায় অন্তর্ভুক্ত মোট চারটি উপসর্গ পরিমার্জিত নির্দেশিকা থেকে বাদ দেওয়া হয়েছে। সেগুলো হলো গলাব্যথা বা গিলতে কষ্ট হওয়া, সর্দি, মাথাব্যথা, অতিরিক্ত ক্লান্তি। আগামী সপ্তাহে শিক্ষার্থীরা স্কুলে ফেরার প্রস্তুতি শুরু করায় স্ক্রিনিং নির্দেশিকা হালনাগাদ করেছে অন্টারিও সরকার। ২৭ আগস্ট অনেকটা গোপনেই নির্দেশিকাটি হালনাগাদ করা হয়।

গত ফলে ফোর্ড সরকার সর্দি ও মাথাব্যথাকে কোভিড-১৯ উপসর্গ হিসেবে তালিকাভূক্ত করেছিল। কিন্তু পরীক্ষা কেন্দ্রের সামনে দীর্ঘ সারির কারণে গত অক্টোবরের সেটি পরির্বতন করা হয়। তবে মহামারির তৃতীয় ঢেউ আসায় গত ফেব্রুয়ারিতে আগের নির্দেশিকা ফিরিয়ে আনা হয়।

- Advertisement -

সংশোধিত এ নির্দেশিকা আগামী সপ্তাহে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে ফিরতে শুরু করলে কার্যকর হবে। নির্দেশিকা অনুযায়ী, কোভিড-১৯ এর পাঁচটি উপসর্গের যেকোনো একটি দেখা দিলে শিক্ষার্থীদের পরীক্ষায় কোভিডমুক্ত হতে হবে অথবা ১০ দিনের আইসোলেশনে থাকতে হবে। তবে চিকিৎসকের পরীক্ষা-নিরীক্ষায় কোনো শিশুর অন্য অসুস্থতা থাকলে ও ২৪ ঘণ্টার মধ্যে উপসর্গের উন্নতি দেখা দিলে এই নীতি থেকে অব্যাহতি মিলবে।

শিক্ষামন্ত্রী স্টিফেন লেচির একজন মুখপাত্র সিপি২৪কে বলেন, নির্দেশিকায় সামান্য পদক্ষেপের কথাই বলা আছে এবং স্থানীয় পরিস্থিতি বিবেচনায় বাড়তি পদক্ষেপ নেওয়ার সব ধরনের কর্তৃত্ব রয়েছে স্থানীয় জনস্বাস্থ্য ইউনিটের।

- Advertisement -

Related Articles

Latest Articles