8.1 C
Toronto
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

কানাডায় ভ্যাকসিনে কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি

কানাডায় ভ্যাকসিনে কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি

কানাডার ফেডারেল সরকার ‘ভ্যাকসিন ইনজুরি সাপোর্ট প্রোগ্রাম’ নামের একটি কর্মসূচি ঘোষণা করেছে। টিকা নেয়ার পর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে ক্ষতিপূরণ দিতে এই কর্মসূচি গ্রহণ করে দেশটি। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডায় ফাইজারের টিকা অনুমোদনের পর এ কথা জানান।গত ১৪ ডিসেম্বর থেকে টরন্টো এবং কুইবেক সিটিতে টিকা দেয়ার মধ্য দিয়ে করোনাভাইরাসের কার্যক্রম কর্মসূচি আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

- Advertisement -

এখন পর্যন্ত কোভিড ভ্যাকসিনে বড় ধরনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন হেলথ কানাডার চিফ মেডিকেল অ্যাডভাইজার ডা. সুপ্রিয়া শর্মা। কানাডায় ভ্যাকসিনেশন প্রক্রিয়া পর্যবেক্ষণের দায়িত্বে থাকা ডা. সুপ্রিয়া শর্মা আরও বলেন, ভ্যাকসিনেশনের ক্ষেত্রে বিশেষজ্ঞরা দুটি বিষয়ের ওপর নজর রাখেন।প্রথমেই তারা দেখেন ক্লিনিক্যাল ট্রায়ালে ঘটেনি এমন কিছু ভ্যাকসিন প্রয়োগের পর ঘটছে কিনা।

দ্বিতীয়ত তারা দেখেন ভ্যাকসিন প্রয়োগের পর পার্শ্বপ্রতিক্রিয়াগুলো ট্রায়ালের সময় নথিবদ্ধ করা পার্শ্বপ্রতিক্রিয়ার চেয়ে মারাত্মক বা সংখ্যায় বেশি কিনা। এখন পর্যন্ত উভয় ক্ষেত্রেই সন্তোষজনক ফল পাওয়া গেছে। এর অর্থ হলো– ক্লিনিক্যাল ট্রায়াল ভালোমতোই হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles