4.2 C
Toronto
শনিবার, অক্টোবর ২৩, ২০২১

কানাডার অর্থনীতিতে কর্মসংস্থান বাড়তে শুরু করেছে

অর্থনীতিতে যোগ হয়েছে ৯৪ হাজার কর্মসংস্থান

মহামারি-পূর্ব সময় অর্থাৎ ২০২০ সালের ফেব্রুয়ারির তুলনায় কানাডায় বর্তমানে ২ লাখ ৪৬ হাজার ৪০০টি কর্মসংস্থান কম আছে, অর্থনৈতিক পুনরুদ্ধারে যা হুমকি হিসেবে দেখা দিচ্ছে। ছয় মাসের বেশি সময় ধরে কাজের বাইরে জুলাইয়ে এমন মানুষের সংখ্যা ছিল মহামারি পূর্ব সময়ের চেয়ে ২ লাখ ৪৪ বেশি ছিল। সংখ্যাটি মোট বেকারের ২৭ দশমিক ৮ শতাংশ। এদের দুই-তৃতীয়াংশ আবার এক বছর বা তার বেশি সময় ধরে কাজের বাইরে।

অবশ্য কোভিড-১৯ মহামারির কারণে আরোপিত জনস্বাস্থ্য বিধিনিষেধ প্রত্যাহার হতে থাকায় কানাডার অর্থনীতিতে কর্মসংস্থান বাড়তে শুরু করেছে। স্ট্যাটিস্টিকস কানাডার তথ্য বলছে, জুলাই মাসে কানাডার অর্থনীতিতে যোগ হয়েছে ৯৪ হাজার কর্মসংস্থান।

সংস্থাটির তথ্য অনুযায়ী, কর্মসংস্থান বৃদ্ধির ফলে জুলাইয়ে কানাডায় বেকারত্বের হার নেমে এসেছে ৭ দশমিক ৫ শতাংশ। চলতি বছরের মার্চের পর এটাই বেকারত্বের সর্বনিম্ন হার। গত জুন মাসেও কানাডায় বেকারত্বের হার ছিল ৭ দশমিক ৮ শতাংশ। কর্মসংস্থান বেড়েছে মূলত অন্টারিওতে এবং খাত হিসেবে সেবা খাতে। জুলাইয়ে অটোমোবাইল ও খাদ্য শিল্পে যোগ হয়েছে ৩৫ হাজার কর্মসংস্থান। পূর্ণকালীন কর্মসংস্থান বেড়েছে ৮৩ হাজার।

অনেক অর্থনীতিবিদেরই ধারণা ছিল জুলাই মাসে কানাডায় অন্তত ১ লাখ নতুন কর্মসংস্থান হবে। সেই সঙ্গে বেকারত্বের হার দাঁড়াবে ৭ দশমিক ৪ শতাংশ। এই প্রক্ষেপণে ঘাটতি থাকা সত্ত্বেও সিআইবিসির জ্যেষ্ঠ অর্থনীতিবিদ রয়েস মেন্ডেস বলেন, এটা অর্থনৈতিক পুনরুদ্ধারের বার্তা। তাই বলে লক্ষ্য পূরণ হয়ে গেছে সে ধরনের কোনো ইঙ্গত নয়। জুনে নতুন কর্মসংস্থানের যে ধারা দেখা গিয়েছিল জুলাইয়েও তা অব্যাহত ছিল। জুনে কানাডার অর্থনীতিতে যোগ হয়েছিল ২ লাখ ৩১ হাজার চাকরি, যা মহামারির তৃতীয় ঢেউয়ে সৃষ্ট বেকারত্বের হার কমিয়ে আনতে অনেকটা সাহায্য করেছিল।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles