26.6 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

ক্যাপিটাল গেইনে পরিবর্তন নিয়ে বিরোধীদের চ্যালেঞ্জ জানালেন ফ্রিল্যান্ড

ক্যাপিটাল গেইনে পরিবর্তন নিয়ে বিরোধীদের চ্যালেঞ্জ জানালেন ফ্রিল্যান্ড
বিরোধী কনজার্ভেটিভদের জন্য কর কবজে রূপরেখা প্রণযন করেছেন অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড

বিরোধী কনজার্ভেটিভদের জন্য কর কবজে রূপরেখা প্রণযন করেছেন অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। এর অংশ হিসেবে একটি একক প্রস্তাব উপস্থাপন করেছে, যেখানে ক্যাপিটাল গেইন ট্যাক্সে পরিবর্তনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। যার ফলে কনজার্ভেটিভরা এই পদক্ষেপের ওপর বিশেষভাবে ভোট দিতে বাধ্য হবেন।

পার্লামেন্ট হিলে এক সংবাদ সম্মেলনে ফ্রিল্যান্ড বলেন, হাউসে কী ঘটতে যাচ্ছে সেদিকে কানাডিয়ানদের এখন ঘনিষ্ঠভাবে নজর রাখার সময় বলে আমি মনে করি। সেই সঙ্গে এই পদক্ষেপের প্রতি এমপিরা কী ভোট দেন সেদিকেও ঘনিষ্ঠ নজর রাখার মুহূর্ত এটি। এপ্রিলে বাজেটে প্রতিশ্রুত ক্যাপিটাল গেইন ট্যাক্সে পরিবর্তন কেমন হবে সে সংক্রান্ত একটি রূপরেখা তৈরি করে এর কয়েক মিনিট আগে একটি ওয়েজ অ্যান্ড মিন্স প্রস্তাব উপস্থাপন করেন ফ্রিল্যান্ড।

- Advertisement -

ক্যাপিটাল হেইন হচ্ছে সেকেন্ডারি বাড়ি অথবা স্টকের মতো সম্পদ বিক্রি থেকে প্রাপ্ত মুনাফা। বর্তমানে ব্যক্তি ও কর্পোরেশনগুলো ক্যাপিটাল গেইনের মাত্র অর্ধেকের ওপর কর দিয়ে থাকে। নতুন পরিবর্তনে সব কর্পোরেশনের জন্য তা দুই-তৃতীয়াংশে উন্নীত করা হবে। আর ব্যক্তির ক্ষেত্রে কোনো একক বছরে আড়াই লাখ ডলারের বেশি আয় করতে হবে।

৩০ এপ্রিল উত্থাপিত ওয়েজ অ্যান্ড মিন্স প্রস্তাবে এই পরিবর্তন অন্তর্ভুক্ত করেননি ফ্রিল্যান্ড। এর বাইরে বাজেটের সিংহভাগ প্রতিশ্রুতি এতে অন্তর্ভুক্ত করা হয়েছে। এটাকে একটি স্বতন্ত্র প্রস্তাবে পরিণত করার মধ্য দিয়ে তিনি কনজার্ভেটিভদের এই নীতির ব্যাপারে একটি পরিস্কার অবস্থান নেওয়ার দিকে ঠেলে দিয়েছেন। নীতিটি চিকিৎসক ও ছোট ব্যবসা প্রতিষ্ঠানসহ কিছু গ্রুপের কাছে পছন্দের নয়। তবে আগামী নির্বাচনে গুরুত্বপূর্ণ ভোটিং ব্লক তরুণদের মধ্যে এটা বেশি জনপ্রিয়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles