18.9 C
Toronto
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

বিদেশি হস্তক্ষেপবিরোধী বিল নিয়ে উদ্বেগ

বিদেশি হস্তক্ষেপবিরোধী বিল নিয়ে উদ্বেগ
পরিকল্পিত রেজিস্ট্রিতে পরিবর্তন আনার আহ্বান জানিয়ে যে একাধিক উদ্বিগ্ন কণ্ঠস্বর রয়েছে ইউকানাডা ইউনিভার্সিটিগুলো সেগুলোর অন্যতম

প্রস্তাবিত বিদেশি প্রভাব স্বচ্ছতা রেজিস্ট্রি নিয়ে সতর্কতা উচ্চারণ করেছে কানাডার শীর্ষস্থানীয় গবেষণা বিশ^বিদ্যালয়গুলো। তারা বলছে, এই রেজিস্ট্রি বিদেশি অংশীদারিত্বের ক্ষেত্রে অনাকাক্সিক্ষত শীতল প্রভাব ফেলতে পারে। এর অর্থ হচ্ছে কানাডা উন্নত সুযোগগুলো থেকে কানাডা বঞ্চিত হবে।

পরিকল্পিত রেজিস্ট্রিতে পরিবর্তন আনার আহ্বান জানিয়ে যে একাধিক উদ্বিগ্ন কণ্ঠস্বর রয়েছে ইউকানাডা ইউনিভার্সিটিগুলো সেগুলোর অন্যতম। হাউস অব কমন্সের মাধ্যমে যে আইনটি আনা হচ্ছে তার কেন্দ্রে রয়েছে এই রেজিস্ট্রি।

- Advertisement -

অ্যান্টি-ফরেন ইন্টারফিয়ারেন্স বিলটি অনুচ্ছেদ ধরে ধরে পর্যালোচনা সম্পন্ন করেছেন একটি সংসদীয় কমিটির সদস্যরা। মাত্র এক সপ্তাহের শুনানির পরই পর্যালোচনা শেষ করেছেন তারা। সামান্য কিছু পরিবর্তনের ব্যাপারেও একমত হয়েছেন সদস্যরা।

সংশোধিত আইনটি শিগগিরই ফুল হাউসে ফিরে আসবে বলে ধারণা করা হচ্ছে এবং থার্ড রিডিংয়ে ভোটাভুটিতে যাবে। একটি সেনেট কমিটি বেশ কিছু সাক্ষীর কাছ থেকে শুনানি নিয়ে এরই মধ্যে বিলের গবেষণা শুরু করেছে। আইনটিতে প্রতারণনামূলক বা গোপন কর্মকা-, সরকারের বাইরে অন্য কারো সঙ্গে সংবেদনশীল তথ্য বিনিময়ের বিরুদ্ধে নতুন করে ফৌজদারি বিধান চালু করা হতে পারে। পাশাপাশি একটি ফরেন ইনফ্লুয়েন্স ট্রান্সপারেন্সি রেজিস্ট্রি প্রতিষ্ঠা করা হতে পারে।

বিলে এটা স্বীকার করা হয়েছে যে, রাষ্ট্র এবং বিদেশি প্রতিষ্ঠানগুলো রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য হস্তক্ষেপে সম্পৃক্ত হতে পারে এবং সম্পর্ক প্রকাশ না করেই তাদের হয়ে কাজ করার জন্য লোকজন মোতায়েন করতে পারে।

এ ধরনের কর্মকান্ডের বিরুদ্ধে সুরক্ষায় ট্রান্সপারেন্সি রেজিস্ট্রিতে সুনির্দিষ্ট কিছু ব্যক্তিকে ফেডারেল সরকারের সঙ্গে নিবন্ধিত হতে হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles