18.9 C
Toronto
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

অভিবাসী বেড়ে যাওয়ায় কুইবেককে ৭৫ কোটি ডলার দিচ্ছে অটোয়া

অভিবাসী বেড়ে যাওয়ায় কুইবেককে ৭৫ কোটি ডলার দিচ্ছে অটোয়া
সাময়িক অভিবাসী বেড়ে যাওয়ায় ব্যয় নির্বাহে কুইবেককে ৭৫ কোটি ডলার দেওয়া হবে বলে জানিয়েছে অটোয়া

প্রদেশে সাময়িক অভিবাসী বেড়ে যাওয়ায় ব্যয় নির্বাহে কুইবেককে ৭৫ কোটি ডলার দেওয়া হবে বলে জানিয়েছে অটোয়া। সেই সঙ্গে আশ্রয় প্রার্থনার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার পাশাপাশি ভবিষ্যৎ শরনার্থীদের দেশজুড়ে ন্যায্যভাবে বিতরণের প্রতিশ্রুতিও দিয়েছে অটোয়া।

প্রিমিয়ার ফাসোয়াঁ লেগুর দাবির প্রতি সাড়া দিয়ে তার সঙ্গে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বৈঠকের পরিপ্রেক্ষিতে ফেডারেল কর্মকর্তারা এ ব্যাপারে বিস্তারিত প্রকাশ করেছেন। প্রিমিয়ার অটোয়ার প্রতি প্রদেশে অস্থায়ী অভিবাসীর সংখ্যা কমিয়ে আনা এবং তাদের ও তাদের সন্তানদের আবাসন ও দেখভাল বাবদ যে ব্যয় তা নির্বাহের দাবি করেন।

- Advertisement -

২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত এ বাবদ যে ব্যয় হয়েছে তা পুষিয়ে নিতে অটোয়রা কাছে ১০০ কোটি ডলার চেয়েছেন লেগু। প্রিমিয়ার এর তিন-চতুর্থাংশ পেলেও কত সংখ্যক আশয়প্রার্থী ও অস্থায়ী অভিবাসী কমানো হবে সে ব্যাপারে ট্রুডোর কাছ থেকে সঠিক সংখ্যা এখনো জানতে পারেননি।

সবচেয়ে বেশি যেটা জরুরি তা হচ্ছে কুইবেকের অস্থায়ী অভিবাসীর সংখ্যা উল্লেখযোগ্য এবং দ্রুততার সঙ্গে কমিয়ে আনা। এটা যে একটা সমস্যা ফেডারেল সরকার যে তা স্বীকার করছে সেটা অন্তত তারা বলছে। স্বল্প মেয়াদে লক্ষ্যণীয় মাত্রায় সংখ্যাটি যে দ্রুত কমাতে হবে সেটাও স্বীকার করেছে তারা। কিন্তু তারা সংখ্যাটি জানাতে অস্বীকার করছে।

কুইবেকে ৫ লাখ ৬০ হাজার অস্থায়ী অভিবাসী সামজিক সেবাসমূহের ওপর অসহ্য চাপ প্রয়োগ করছে এবং ফ্রেঞ্চ ভাষার ভবিষ্যৎ হুমকিতে ফেলে দিচ্ছে।

পৃথক এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের ট্রুডো বলেন, সুনির্দিষ্ট সংখ্যা বলার আাগে তার প্রয়োজন লেগুর কাছ থেকে পরিকল্পনা আাসা। কুইবেকের অর্ধেকের বেশি অস্থায়ী অভিবাসীর ওপর কুইবেকের প্রত্যক্ষ বা পরোক্ষ নিয়ন্ত্রণ রয়েছে। সুতরাং, অভিবাসীর সংখ্যা হ্রাসের লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হলে তাদের একটি পরিকল্পনা উপস্থাপন করতে হবে অথবা তাদের চাহিদার সঙ্গে খাপ খাওয়াতে তাদের সংখ্যায় সামঞ্জস্য আনতে হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles