22.9 C
Toronto
বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

কানাডার নবাগতদের নিয়ে ভাবনা

কানাডার নবাগতদের নিয়ে ভাবনা

বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে অল্প শিক্ষিত যে সব ভাই বোনেরা কানাডা আমেরিকাসহ পশ্চিমা দেশ গুলোতে নানাভাবে এসেছেন তাদের নিয়ে বেশকিছু নেগেটিভ কথাবার্তা বিগত কয়েকদিন যাবত শুনছি। কেউ কেউ অবৈধভাবে কানাডা থেকে আমেরিকায় যেতে গিয়ে গ্রেফতারও হয়েছেন বলে অসমর্থিত সুত্রে জানতে পেরে দুঃখিত হলাম।

- Advertisement -

চাকুরী নাই, ইংরেজী জানে না, রাস্তাঘাটে আবর্জনা ফেলছে, মেয়েদের দিকে অযথা তাকিয়ে থাকা এ ধরনের নানা নেগেটিভ কথাবার্তার মধ্যেও আমি মনে করি অনেক ভাল ও পজিটিভ দিক রয়েছে। তার মধ্যে যারা আমরা এদেশে আগে এসেছি আমাদের দায়িত্ব এসব নেগেটিভিটি কাটিয়ে বাংলাদেশী ভাই বা বোনেরা যারা ইতিমধ্যে এখানে চলে এসেছেন তাদেরকে এই সমাজে সেটেল্ড হতে সাহায্য করা।

গত শুক্রবারে দেখলাম বাঙালীপাড়া বলে খ্যাত ড্যানফোর্থের রাস্তা কয়েকজন বাংলাদেশী ভাই স্বেচ্ছায় ঝাঁড়ু দিচ্ছেন। বিষয়টা আমার কাছে খুবই ভাল লেগেছে। আমার এক ভাই না জেনে না বুঝে নোংড়া করে থাকলে আমাদের দায়িত্ব তাদেরকে শেখানো।

চাকুরী নাই কথাটা অনেকাংশে সত্য হলেও পুরোটা সত্য নয়। তবে নুতন যারা আসছেন তাদের জন্যে থিতু হতে কিছুটা সময় লাগবে বৈকি। গতকাল আমাদের একজন ব্যবসায়ী ছোট ভাই বললেন তিনি তার কনষ্ট্রাকশন ফার্মে কয়েকজন বাংলাদেশী নুতন ভাইদেরকে কাজে লাগিয়েছেন। তাদের মধ্যে কেউ কেউ বলেছেন তারা গত ছয়মাস কাজ বিহীন বেকার ছিলেন। স্বাভাবিকভাবেই তারা খুব খুশী হয়েছেন। আজ তাদেরই একজন আমাদের বাসায় গার্ডেনিং এর কাজ করছেন, এতে যিনি এসেছেন তিনিও খুশী আর আমার স্ত্রী যিনি বিশেষ করে সামারে বাসার পেছনে কঠিন পরিশ্রম করে শখের শাক সবজী ফলান তিনিও এরকম একজন পরিশ্রমী হেল্পার পেয়ে খুবই খুশী। আমাদের আরো একজন ফার্মাসিস্ট ছোট বোন তার বাসায় এদের একজনকে কাজ দিতে পেরে খুবই খুশী বলে জানালেন।

এই দেশে কাজের কোন ছোট বড় নেই। নিজেরা যতটা পারি আমরা করি আর যেগুলো পারি না, সেগুলোতে হেল্প নেবার জন্যে আমরা এইসব নুতন আগত আগ্রহী ভাই বোনদেরকে প্রাথমিক স্ট্রাগল কাটিয়ে উঠতে তাদেরকে সাহায্য করতে পারি। মনে রাখা দরকার, এইসব নুতন আগতরা খুব শীঘ্রই কানাডার এই সমাজে খুব ভাল মতই সেটেল্ড হয়ে যাবেন ইনশাআল্লাহ। তবে এই সব নুতন আগতদের অসহায়ত্বের সুযোগে যেসব বন্ধুরা বাড়তি টাকা পয়সা কামিয়ে নিচ্ছেন তাদেরকে একদিন প্রাকৃতিকভাবেই কঠিন পরিণতি ভোগ করতে হতে পারে বলে আমার ধারনা।

আসুন আমরা যে যেভাবে পারি নুতনদেরকে সাহায্য করি, সহযোগিতার হাত বাড়িয়ে দিই।

- Advertisement -

Related Articles

Latest Articles