21.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

কানাডায় বিলাসবহুল বাড়ি বিক্রি বেড়েছে

কানাডায় বিলাসবহুল বাড়ি বিক্রি বেড়েছে
কানাডাজুড়ে বিলাসবহুল বাড়ি বিক্রি বেড়েছে

চলতি বছরের প্রথম দুই মাসে কানাডাজুড়ে বিলাসবহুল বাড়ি বিক্রি বেড়েছে। কিন্তু টরন্টোর মতো বৃহৎ আবাসন বাজারে এটা কম দেখা যাচ্ছে। কারণ মূল্য বৃদ্ধির ফলে কিছু ক্রেতা অন্যান্য স্থানে নজর দিচ্ছেন। নতুন এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ) বছরওয়ারি বিলাসবহুল বাড়ি বিক্রি ১৪ শতাংশ বৃদ্ধি পেলেও ক্যালগেরি, মন্ট্রিয়ল ও সাস্কাতুনের মতো শহরের চেয়ে তারা বেশ পিছিয়ে আছে। এসব শহরে বিলাসবহুল বাড়ি বিক্রি ৫০ শতাংশের বেশি বেড়েছে বলে ২ এপ্রিল প্রকাশিত রি/ম্যাক্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

- Advertisement -

প্রতিবেদনে বলা হয়েছে, মাঝারি আকারের বাজারে অপেক্ষাকৃত কম মূল্য বিলাসবহুল বাড়ি বিক্রি ৫০ শতাংশ বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। কারণ, অন্টারিও ও ব্রিটিশ কলাম্বিয়ার মতো ব্যয়বহুল বাজার থেকে ক্রেতাদের আকৃষ্ট করছে এসব বাজার।

রি/ম্যাক্স কানাডার প্রেসিডেন্ট ক্রিস্টোফার আলেক্সান্ডার বলেন, ক্রয়ক্ষমতা মূল বিষয়। বিলাসবহুল বাড়ির দাম অন্যান্য শহরের তুলনায় টরন্টোতে অনেক বেশি। এ কারণে অধিক ব্যয়বহুল শহর থেকে অন্যান্য শহরের দিকে মনোযোগ দিচ্ছেন ক্রেতারা, যাতে করে তারা বিলাসবহুল বাড়ির ব্যয় বহন করতে পারেন। কেবল অন্টারিও থেকেই গত বছর ৬০ হাজার মানুষ ভালো ক্রয়ক্ষমতার আশায় দেশের অন্যান্য স্থানে অভিবাসন করেছে।

জিটিএতে বাড়ি বিক্রি গত বছরের তুলনায় ভালোই বেড়েছে। চলতি বছরের প্রথম দুই মাসে জিটিএতে ৩০ লাখ ডলার মূল্যের ১৬৭টি বাড়ি বিক্রি হয়েছে, পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় যা ১৪ শতাংশ বেশি। জিটিএতে ৫০ লাখ ডলারের বেশি মূল্যমানের বাড়ি বিক্রি সবচেয়ে বেশি বেড়েছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত ফ্রিহোল্ড ও কন্ডোমিনিয়াম বিক্রি হয়েছে ৩২টি, পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় যা ৭৭ শতাংশ বেশি। ২০২৩ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি সময়ে জিটিএতে এ ধরনের বাড়ি বিক্রি হয়েছিল ১৮টি।

তবে টরন্টোতে ৩০ থেকে ৪০ লাখ ডলারের বাড়ি বিক্রি কম হয়েছে। লিসাইড ও দ্য বিচেসের মতো কিছু কমিউনিটিতে এই মূল্যমানের মাত্র তিন ও চারটি বাড়ি বিক্রির জন্য তালিকাভুক্ত করা হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles