17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

ভাড়াটিয়াদের জন্য ১৫০ কোটি ডলারের তহবিল

ভাড়াটিয়াদের জন্য ১৫০ কোটি ডলারের তহবিল
কানাডাজুড়ে অলাভজনক সংস্থাগুলো যাতে আরও বেশি রেন্টাল ইউনিট অধিগ্রহণ করতে পারে ও সেগুলো সুলভ থাকে সে লক্ষ্যে ১৫০ কোটি ডলারের নতুন আবাসন তহবিল উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডাজুড়ে অলাভজনক সংস্থাগুলো যাতে আরও বেশি রেন্টাল ইউনিট অধিগ্রহণ করতে পারে ও সেগুলো সুলভ থাকে সে লক্ষ্যে ১৫০ কোটি ডলারের নতুন আবাসন তহবিল উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ৪ এপ্রিল তহবিলটি উন্মোচন করেন তিনি।

১৬ এপ্রিল ঘোষণা হতে যাওয়া বাজেটের অংশ নতুন এই কানাডা রেন্টাল প্রটেকশন ফান্ড। তরুণ ভোটারদের সমর্থন পেতে দীর্ঘমেয়াদি কর্মকা-ের অংশ হিসেবে এরই মধ্যে আগ্রাসীভাবে এই বাজেটের প্রচারণা চালাচ্ছে ট্রুডোর লিবারেল সরকার।

- Advertisement -

এই তহবিলের মাধ্যমে ১০০ কোটি ডলার ঋণ এবং ৪৭ কোটি ডলার অলাভজনক প্রতিষ্ঠান ও তাদের অন্য অংশীজনদের অনুদান হিসেবে দেওয়া হবে, যাতে করে তাদের সুলভে বাড়ি অধিগ্রহণে সহায়ক হয়। উইনিপেগে এক সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, ব্রিটিশ কলাম্বিয়ায় বিদ্যমান ভাড়াটিয়া সুরক্ষা তহবিল এই উদ্যোগের পেছনে ভালো ও প্রমাণিত বিকল্প হিসেবে কাজ করছে।

তিনি বলেন, তারা এটা স্বীকার করেছে যে, তাদের প্রদেশে নির্মিত প্রতিটি সুলভ নতুন ভাড়া বাড়ির বিপরীতে চারটি বিনিয়োগকারীদের কাছে বিলীন হচ্ছে, রূপান্তরিত হচ্ছে এবং ভেঙে ফেলা হচ্ছে। এর ফলে ভাড়া বাড়ছে। এবং দেশের সমগ্র কমিউনিটিতেই এমনটা হচ্ছে।
নির্বাচনী প্রচারণার আদলে দেশব্যাপী প্রাক-বাজেট সফরে যে একগুচ্ছ নতুন আবাসন পদক্ষেপ লিবারেল সরকার গ্রহণ করেছে ৪ এপ্রিলের ঘোষণাটি তার মধ্যে সর্বশেষ। গত সপ্তাহ পর্যন্ত এই সফর চলে।

বাড়ি নির্মাণে গতি আনতে এবং চাহিদা ও জোগানের মধ্যকার ব্যবধান কমিয়ে আনতে সরকারের বড়সড় পদক্ষেপ প্রয়োজন বলে বিশেষজ্ঞরা সতর্ক করার পর আবাসন নীতির ক্ষেত্রে নতুন এই রাজনৈতিক গুরুত্ব সামনে আসল। ব্যাংক অব কানাডা সুদের হার কমানোর অবস্থায় থাকায় বাড়ির দাম ও আবাসন বাজারের কার্যক্রমে গতি আসবে বলে আশঅ করা হচ্ছে। জুন অথবা জুলাই থেকে ব্যাংক অব কানাডা সুদের হার কমানো শুরু করতে পারে বলে প্রত্যাশা করছেন অর্থনীতিবিদরা।

 

- Advertisement -

Related Articles

Latest Articles