22.1 C
Toronto
সোমবার, মে ২০, ২০২৪

গাজায় ত্রাণকর্মীদের ইসরায়েলি হামলার নিন্দায় কানাডা

গাজায় ত্রাণকর্মীদের ইসরায়েলি হামলার নিন্দায় কানাডা
ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন জানিয়েছে ১ এপ্রিল সন্ধ্যায় যখন ওই হামলা চালানো হয় তখন একজন কানাডিয়ান আমেরিকান তিনজন ব্রিটিশ একজন অস্ট্রেলিয়ান একজন পোলিশ ও একজন ফিলিস্তিনি সমুদ্রপথে আসা খাদ্য সামগ্রী সরবরাহে নিয়োজিত ছিলেন

গাজায় ত্রাণকর্মীদের ওপর হামলার নিন্দা জানিয়েছে কানাডা। সেই সঙ্গে এ ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছে তারা। ১ এপ্রিলের ওই হামলায় সাত ত্রাণকর্মী নিহত হন।

ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন জানিয়েছে, ১ এপ্রিল সন্ধ্যায় যখন ওই হামলা চালানো হয় তখন একজন কানাডিয়ান-আমেরিকান, তিনজন ব্রিটিশ, একজন অস্ট্রেলিয়ান, একজন পোলিশ ও একজন ফিলিস্তিনি সমুদ্রপথে আসা খাদ্য সামগ্রী সরবরাহে নিয়োজিত ছিলেন।

- Advertisement -

ওই হামলার পর দাতব্য সংস্থাটি অঞ্চলটিতে কার্যক্রম বন্ধ রেখেছে। ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন প্রতিষ্ঠা করেছেন বিশ^খ্যাত শেফ জোসে আন্দ্রেস। যুদ্ধ ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত বেশ কিছু দেশে কার্যক্রম পরিচালনা করে সংস্থাটি।

ইসরায়েলি সামরিক বাহিনী অনিচ্ছাকৃত হামলা চালিয়েছে বলে স্বীকার করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, যাতে নিরাপরাধ মানুষজন নিহত হয়েছেন। তিনি বলেন, কর্মকর্তারা বিষয়টির তদন্ত করছেন এবং আবার যাতে এ ধরনের ঘটনা না ঘটে সেজন্য সবকিছুই করা হবে।

ত্রাণকর্মীদের ওপর হামলাকে পুরোপুরি অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, এ ধরনের ঘটনা কখনোই ঘটা উচিত নয়। গাজা ভূখ-ে যে নজিরবিহীন মানবিক বিপর্যয় চলছে তা মোকাবিলায় সংস্থাটি ও পরিবারগুলোর জন্য আমরা বেদনাহত। আমাদের অবশ্যই এ ঘটনার পূর্ণাঙ্গ জবাবদিহিতা ও তদন্ত প্রয়োজন।

ট্রুডো বলেন, এ ঘটনা কীভাবে ঘটল সে ব্যাপারে স্বচ্ছতা প্রয়োজন। সেই সঙ্গে গাজা ভূখ-ে লোকজনের দুর্ভোগ লাঘবে যারা কাজ করছেন সেইসব ত্রাণকর্মীরা যাতে বিপদের মুখে না পড়েন সেজন্য আবারও যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন তিনি।

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ দেওয়া এক পোস্টে ইসরায়েলের ওই বিমান হামলায় তিনি আতঙ্কিত বলে মন্তব্য করেছিলেন। পোস্টে তিনি বলেন, আমরা এই হামলার নিন্দা ও পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানাচ্ছি। কানাডা এই হত্যাকা-ের পূর্ণাঙ্গ জবাবদিহিতা প্রত্যাশ্যা করে এবং সেটা আমরা সরাসরি ইসরায়েলি সরকারকে জানাব।

- Advertisement -

Related Articles

Latest Articles