9.8 C
Toronto
সোমবার, অক্টোবর ১৮, ২০২১

‘ডিজিটাল মুদ্রায় কানাডিয়ানদের আস্থা আগে থেকেই’

ব্যাংক অব কানাডার ডেপুটি গভর্নর টিঁমোথি লেন

ক্যাম্ব্রিজ বিটকয়েন ইলেক্ট্রিসিটি কনজাম্পশন ইনডেক্স অনুযায়ী, বিটকয়েন মাইনিংয়ে বছরে যে পরিমাণ বিদ্যুৎ খরচ হয় তার পরিমাণ কখনও কখনও নেদারল্যান্ডসের মতো গোটা একটি দেশের বিদ্যুৎ ব্যবহারের চেয়েও বেশি। কারণ, ডিজিটাল মুদ্রার জন্য বিশ্বব্যাপী কম্পিউটারগুলোকে জটিল সব অংক মেলাতে হয়। দুই ব্যক্তির মধ্যে সহজেই যাতে এই বিটকয়েন আদান-প্রদান করা যায় সেজন্য ওই একই কম্পিউটারকে চালু রাখতে হয় বিটকয়েনের ডিসেন্ট্রালাইজড লেজার হালনাগাদে। ব্যাংক অব কানাডা ভবিষ্যতে কোনো ডিজিটাল মুদ্রা চালু করলে তা বিটকয়েন বা প্রতিদ্বন্দ্বী অন্যান্য মুদ্রার চেয়ে পরিবেশবান্ধব হবে বলে জানিয়েছেন ডেপুটি গভর্নর টিঁমোথি লেন। নিজস্ব ডিজিটাল মুদ্রার গবেষণার অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংক এর পরিবেশগত প্রভাব খতিয়ে দেখেছে বলেও জানান তিনি।

বিটকয়েন ও অন্যান্য ক্রিপ্টোকারেন্সির প্রতি জন আস্থা তৈরিতে জ্বালানি সাশ্রয় এর অবিচ্ছেদ্য প্রক্রিয়া বলে মনে করেন টিমোথি লেন। তিনি বলেন, সম্ভাব্য ডিজিটাল মুদ্রার প্রতি ব্যাংক অব কানাডার এ ধরনের জন আস্থার প্রয়োজন নেই। কারণ, ব্যাংক অব কানাডা ও এর মুদ্রার প্রতি কানাডিয়ানদের আস্থা আগেই প্রতিষ্ঠিত হয়েছে। তাই আমরা আমরা যখন কোনো ডিজিটাল মুদ্রা চালু করতে যাবো তখন এই আস্থার বিষয়টি সামনে আনা খুব গুরুত্বপূর্ণ।

কানাডিয়ান চেম্বার অব কমার্স আয়োজিত অনুষ্ঠানে টিমোথি লেন বলেন, এর অর্থ হলো পরিবেশগত অপচয়মূলক ওই ধরনের মাইনিং টেকনোলজির ওপর আমরা নির্ভর করব না, বিভিন্ন ক্রিপ্টোকারেন্সির ক্ষেত্রে যেমনটা দেখা যায়।

অনুষ্ঠানের অন্যান্য আলোচকরাও বিটকয়েনের মাইনিংয়ে আরও বেশি পরিচ্ছন্ন ও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারের ওপর জোর দেন। দুই সপ্তাহ আগে ইলোন মাস্ক এক বিবৃতিতে বিটকয়েনের মাধ্যমে টেসলার গাড়ি ক্রয় বন্ধ ঘোষণা করেছেন। বিটকয়েন মাইনিং ও লেনদেনে অত্যধিক মাত্রায় জীবাশ্ম জ্বালানি বিশেষ করে কয়লার ব্যবহার বাড়তে থাকার পরিপ্রেক্ষিতে এই ঘোষণা দিয়েছেন টেসলার কর্ণধার।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles