8.8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

স্টুডেন্ট নিউট্রিশন প্রোগ্রামের সীমাহীন চাহিদা

স্টুডেন্ট নিউট্রিশন প্রোগ্রামের সীমাহীন চাহিদা
আস্ত একটি ট্যাঞ্জারিনের বদলে অর্ধেকটা একটি সিদ্ধ ডিমের অর্ধেক অথবা একটি আপলের ছয়ভাগ অপর্যাপ্ত ডলারের মধ্যে স্টুডেন্ট নিউট্রিশন প্রোগ্রামের চাহিদা পূরণের এভাবেই চেষ্টা করছে অন্টারিও

আস্ত একটি ট্যাঞ্জারিনের বদলে অর্ধেকটা, একটি সিদ্ধ ডিমের অর্ধেক অথবা একটি আপলের ছয়ভাগ। অপর্যাপ্ত ডলারের মধ্যে স্টুডেন্ট নিউট্রিশন প্রোগ্রামের চাহিদা পূরণের এভাবেই চেষ্টা করছে অন্টারিও।

এ ধরনের উদ্যোগের জন্য প্রদেশের তহবিলের পরিমাণ দ্বিগুন করা প্রয়োজন। তারপরও এ ধরনের প্রোগ্রামের যে চাহিদা সৃষ্টি হয়েছে তা পূরণ করা সম্ভব হবে না। বসন্তকালীন বাজেটের আগে সরকারকে এমনটাই জানিয়েছে স্টুডেন্ট নিউট্রিশন প্রোগ্রাম ও এর পক্ষে কথা বলা ব্যক্তিরা।

- Advertisement -

স্টুডেন্ট নিউট্রিশন অন্টারিও নেটওয়ার্কের ব্যবস্থাপক ভিভিয়ানে ডেগান বাজেট পূর্ববর্তী কমিটিকে বলেন, খাদ্য মূল্যস্ফীতি বৃদ্ধি প্রদেশজুড়ে শিক্ষার্থীদের পুষ্টির ক্ষতি করছে। কারণ, তহবিলের যে আকার তাতে শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ফলের নির্দিষ্ট পরিমাণ ক্রয় করা সম্ভব নয়। এটা হয়েছে কোভিডের প্রভাব, পরিবারগুলোর আকাশচুুম্বি মূল্যস্ফীতি এবং প্রদেশজুড়ে নতুন অভিবাসীর কারণে। এবং আমরা এখন খারাপ পরিস্থিতির মধ্যে পড়ে গেছি।

কোয়ালিশন ফর হেলদি স্কুল ফুডের অন্টারিও চ্যাপ্টার স্টুডেন্ট নিউট্রিশন প্রোগ্রামে বিনিয়োগ দ্বিগুন করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। এর পরিমাণ ৩ কোটি ২৩ লাখ ডলার থেকে বাড়িয়ে ২০২৪ সালে ৬ কোটি ৪৪ লাখ করার আহ্বান জানানো হয়েছে।

ওয়াটারলু রিজিয়নের নিউট্রিশন ফর লার্নিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এরিন মোরাঘান বলেন, স্টুডেন্ট নিউট্রিশন প্রোগ্রাম অনেকটা ব্যান্ড-এইডের মতো কাজ করে, যা কিছু পরিবারের ঘাটতি পুষিয়ে দিতে বা যেসব শিশুরা তাদের দুপুরের খাবারের কথা ভুলে গিয়েছে তাদের সহায়তা করে থাকে। কিন্তু এর চাহিদা খুবই ব্যাপকভাবে বাড়ছে।

- Advertisement -

Related Articles

Latest Articles