15.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

ট্যাক্সি চালকদের ১৮ কোটি ডলার জরিমানা দিচ্ছে উবার

ট্যাক্সি চালকদের ১৮ কোটি ডলার জরিমানা দিচ্ছে উবার

অস্ট্রেলিয়ার ট্যাক্সি সংস্থা ও চালকদের দায়ের করা মামলার নিষ্পত্তিতে ১৭ কোটি ৮০ লাখ ডলার দিতে সম্মত হয়েছে উবার। ট্যাক্সি সংস্থা ও চালকদের দাবি, উবার অস্ট্রেলিয়ায় ব্যবসায়িক কার্যক্রম শুরুর পর তারা উপার্জন হারিয়েছেন।

- Advertisement -

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ২০১৯ সালে ৮ হাজারের বেশি ট্যাক্সি ও ভাড়া গাড়ির মালিক-চালকের পক্ষ থেকে বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের সুপ্রিম কোর্টে মামলাটি দায়ের করে আইনি প্রতিষ্ঠান মরিস ব্ল্যাকবার্ন। মামলায় অভিযোগ করা হয়, উবার ‘আগ্রাসীভাবে’ অস্ট্রেলিয়ায় ঢোকার পর ট্যাক্সি চালক ও মালিকদের উপার্জন বন্ধ হয়ে গেছে।

সমঝোতার বিষয়ে বিবৃতিতে উবার বলেছে, ২০১৮ সাল থেকে উবার অস্ট্রেলিয়ার রাজ্য পর্যায়ে ট্যাক্সি সংক্রান্ত বিভিন্ন ক্ষতিপূরণ স্কিমে উল্লেখযোগ্য অবদান রাখছে। আজকের প্রস্তাবিত নিষ্পত্তির মধ্য দিয়ে আমরা এসব আইনগত বিষয়কে দৃঢ়ভাবে অতীতের বিষয়ে পরিণত করতে চাই। তবে উবার এখনই ক্ষতিপূরণ পরিশোধ করবে না। বিষয়টি কেবল আদালতের অনুমতি পেলেই বাস্তবায়িত হবে।

মামলার আবেদনকারীদের আইনজীবী মাইকেল ডনেলি এক বিবৃতিতে জানান, অন্যান্য মামলা যখন ব্যর্থ হয়েছে, তখন এ মামলা সফল। ভিক্টোরিয়া, কুইন্সল্যান্ড ও পশ্চিমাঞ্চলীয় অস্ট্রেলিয়ায় সরকারের বিরুদ্ধে যেসব মামলা করা হয়েছে, তার সব কটিই ব্যর্থ হয়েছে। আমাদের ক্লায়েন্টরা কোনো অজুহাত শুনতে চাইছিলেন না, ফলাফল চাইছিলেন। আমরা তাদের চাওয়া পূরণ করতে পেরেছি।

মাইকেল ডনেলি আরো বলেন, উবার এই মামলায় জেতার জন্য প্রাণপণ লড়েছে। অবশেষে, এতগুলো বছর পর উবার যাদের ক্ষতি করেছে, তাদের প্রতি সঠিক আচরণ করতে সম্মত হয়েছে।

সাবেক আইনপ্রণেতা ও ট্যাক্সি চালক রড বার্টন ছিলেন এই মামলার অন্যতম বাদি। তিনি জানান, এই সমঝোতায় নিশ্চিত হল যে উবার জেনেশুনেই দেশটির ট্যাক্সি নিবন্ধন আইন অমান্য করেছে।

বার্টন এবিসি নিউজকে বলেন, তারা ভালো করে জানতেন যে তাদের চালক ও গাড়িগুলোর নিবন্ধন করা প্রয়োজন। কিন্তু তা সত্ত্বেও তারা নিবন্ধন করেনি। তারা আরো অনেক কিছুই করেছে, যা তাদেরকে ট্যাক্সি খাতের বিপরীতে বাণিজ্যিক সুবিধা দিয়েছে, যার মাধ্যমে তাদের ব্যবসা প্রতিষ্ঠিত হয়েছে।

২০১৫ সালে আইন বদলে উবারকে ট্যাক্সি নিবন্ধন ছাড়া ব্যবসা পরিচালনার অনুমতি দেওয়া হয়। রাজ্য সরকারগুলো ট্যাক্সি চালক ও নিবন্ধিত মালিকদের জন্য ক্ষতিপূরণ স্কিম চালু করে।

- Advertisement -

Related Articles

Latest Articles