15.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

হারানো ফোনের ছবি দিয়ে ‘ব্ল্যাকমেইল’ করতেন তারা

হারানো ফোনের ছবি দিয়ে ‘ব্ল্যাকমেইল’ করতেন তারা
প্রতীকী ছবি

হরিয়ে যাওয়া ও চুরি হওয়া মোবাইল ফোন থেকে ভুক্তভোগীর ব্যক্তিগত ছবি ও ভিডিও হাতিয়ে নিচ্ছে একটি চক্র। পরে সেই ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়া ভয় দেখিয়ে ভুক্তভোগীর কাছ থেকে মোটা অঙ্কের টাকা আদায়সহ ‘ব্ল্যাকমেইল’ করতেন তারা। ফোন হারিয়ে যাওয়ার পর এক ভুক্তভোগীর কাছে টাকা চেয়ে ফোন আসে। পরে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সাইবার ইউনিট একটি অভিযোগ পায়। বিষয়টি নিয়ে তদন্ত নেমে এই চক্রের সন্ধান পায় সিআইডি।

ঢাকাসহ সারাদেশ থেকে গত তিন মাসে হারানো ১১২টি মোবাইল ফোন উদ্ধার করেছে সিআইডি। পরে সেসব ফোন প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হয়েছে। সিআইডি বলছে, এসব ফোন চুরির পর একাধিক হাত বদল হয়। কখনও এসব ফোনের থেকে ব্যক্তিগত ছবি ও ভিডিও হাতিয়ে ফোনের মালিকের কাছে টাকাও দাবি করে। ফোনে থাকা টাকা না দিলে ছবি-ভিডিও ছড়িয়ে দেওয়ার হুমকিও দেন চক্রের সদস্যরা।

- Advertisement -

এ বিষয়ে আজ বৃহস্পতিবার রাজধানীর মালিবাগে সিআইডি সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া বলেন, সাইবার সংক্রান্ত অভিযোগ গ্রহণ করার পাশাপাশি হারানো মোবাইল ফোন উদ্ধারে একটি সেল গঠন করেছে সাইবার পুলিশ সেন্টার। কারও মোবাইল ফোন হারিয়ে গেলে সংশ্লিষ্ট থানার জিডির কপি ও অন্য প্রমাণাদিসহ সাইবার পুলিশ সেন্টারের ভেরিফায়েড ফেসবুক পেজে অভিযোগ করেন ভুক্তভোগীরা। পরে অভিযোগ বিশ্লেষণ করে হারানো মোবাইলের অবস্থান এবং ব্যবহারকারীকে শনাক্ত করে উদ্ধার করে প্রকৃত মালিককে দেওয়া হয়।

সিআইডি প্রধান বলেন, গত তিন মাসে ভুক্তভোগী সিপিসির ফেসবুক পেজে অভিযোগ দাখিলের পর তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ১১২টি হারানো মোবাইল ফোন দেশের বিভিন্ন প্রান্ত থেকে উদ্ধার করে সিআইডির সাইবার টিম। এভাবে গত দেড় বছরে ৫০০টির বেশি হারানো ফোন উদ্ধার করে প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles