13.7 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

ফার্স্ট নেশনের কাছে ক্ষমা চাইবেন কনজার্ভেটিভ এমপি কেভিন ওয়াহ

ফার্স্ট নেশনের কাছে ক্ষমা চাইবেন কনজার্ভেটিভ এমপি কেভিন ওয়াহ
ফার্স্ট নেশনের পানি পরিশোধন প্ল্যান্ট পুড়িয়ে দেওয়াকে ঘিরে মন্তব্যের জেরে ক্ষমা চাইবেন বলে জানিয়েছেন সাস্কেচুয়ানের কনজার্ভেটিভ এমপি কেভিন ওয়াহ

ফার্স্ট নেশনের পানি পরিশোধন প্ল্যান্ট পুড়িয়ে দেওয়াকে ঘিরে মন্তব্যের জেরে ক্ষমা চাইবেন বলে জানিয়েছেন সাস্কেচুয়ানের কনজার্ভেটিভ এমপি কেভিন ওয়াহ। লিবারেলদের প্রতি বিরক্ত হয়ে ওই ঘটনা ঘটায় ফার্স্ট নেশনগুলো। আর এ নিয়ে করা ওয়াহর মন্তব্য প্রত্যাহারের দাবি ওঠে।

কেভিন ওয়াহর কার্যালয় থেকে ১২ ফেব্রুয়ারি বলা হয়েছে, পিয়াপট ফার্স্ট নেশনের প্রধানের পাশাপাশি জ্যেষ্ঠ নাগরিকদের সঙ্গে বৈঠকের পাশাপাশি সেখানে যাওয়ার প্রস্তাব দিয়েছেন এমপি।
ফার্স্ট নেশনটির প্রধান মার্ক ফক্স এক বিবৃতিতে বলেছেন, ওয়াহর মন্তব্য মোটা দাগে অসম্মানজনক হওয়ায় তারা তা প্রত্যাখ্যান করছেন। সেই সঙ্গে আনুষ্ঠানিক ক্ষমা চাওয়ার পাশাপাশি ভিত্তিহীন দাবি প্রত্যাহারেরও দাবি জানিয়েছেন তিনি।

- Advertisement -

গত সপ্তাহে ফার্স্ট নেশনগুলোর পানির বিলের ওপর এক বিতর্ককালে ওই মন্তব্য করেন ওয়াহ। ফার্স্ট নেশনগুলো ও আদিবাসী বিষয়ক মন্ত্রীর তরফ থেকে এর তীব্র প্রতিক্রিয়া হয়।

আদিবাসী সেবা বিষয়ক মন্ত্রী প্যাটি হাইডুকে উদ্দেশ্য করে তার মন্তব্যে ওয়াহ বলেন, লিবারেল সরকার কোনো কিছু না করায় বা সামান্য কাজ করায় আমার প্রদেশ সাস্কেচুয়ানের রিজার্ভদের পানি পরিশোধনাগার পুড়িয়ে দিতে দেখেছি। পানি পরিশোধন প্ল্যান্টগুলো পরিচালনার জন্য রিজার্ভের লোকজনের শিক্ষা দেওয়া দরকার। লিবারেলরা এ ব্যাপারে বেশি কিছু করছে না বলে দোষারোপ করেন তিনি।

ক্যারি দ্য কেটল নাকোদা নেশনের একটি পানি পরিশোধন প্ল্যাট ২০১৯ সালে আগুনে ক্ষতিগ্রস্ত হয়। ২০১৮ সালে পিয়াপট ফাস্ট নেশনের আরও একটি প্ল্যান্ট পুড়ে যায়।

ফক্স বলেন, প্রোপেইন লিকের কারণেই এ ঘটনা ঘটেছিল বলে তদন্তে উঠে এসেছে। ২০১৯ সালের আগুন ছিল রহস্যময়।

কয়েকদিন পর ওয়াহর কার্যালয় থেকে বলা হয়, বিশেষ কোনো পরিস্থিতির ব্যাপারে তিনি অগত নন। কিন্তু ক্ষমা চাওয়ার প্রস্তাব দেন।

যদিও ফক্স এতে সন্তুষ্ট হতে পারেননি। এক বিবৃতিতে তিনি বলেছেন, এমপির এই বিবৃতি ভিত্তিহীনই কেবল নয়, পিয়ূাপট ফার্স্ট নেশনসহ সব ফার্স্ট নেশনের লোকদের প্রতি অসম্মানজনকও।

- Advertisement -

Related Articles

Latest Articles