8.8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

দ্রবমূল্যের উর্ধগতি, মাছ এবং সালাদ সংকট

দ্রবমূল্যের উর্ধগতি, মাছ এবং সালাদ সংকট

ইদানিং SMতে বেশ কয়েকটি খবরে দেখলাম বাংলাদেশে মাছ মাংশের দাম অনেক মানুষের নাগালের বাইরে চলে যাওয়ায় মানুষ এখন মাছের কাটা এবং মাথা কিনে তাদের আমিষের চাহিদা মেটাচ্ছেন। আমি কিন্তু ইউরোপে থাকা অবস্থায় এবং কানাডাতে এসেও দামের কারণে নয় ইচ্ছা করেই স্যামন মাছের মাথা এবং পেটের দিকের কাটাকুটি কিনে রান্না করে খেতাম। আমার খুব প্রিয়। তবে গতদিন বাজারে গিয়ে আমি যে স্যামন মাছ কিনি (ওয়াইল্ড আটলান্টিক) সেটির দাম অনেক বেড়ে গেছে তাই এইবার আমারও অবস্থা বাংলাদেশের মত, আমি তাই মাছ না কিনে মাছের মাথা আর পেটের এলাকার কাটাকুটি কিনে এনেছিলাম। করলা, মুলা, আলু এবং বেগুন দিয়ে রান্না করা হয়েছিল, খুবই মজার হয়েছে।

- Advertisement -

তারপর ইদানিং এখানে সালাদের দাম অনেক বেড়ে গেছে। আমার আবার অনেক সালাদ লাগে তাই সালাদের বিকল্প হিসেবে পাতা কপি খাওয়া শুরু করেছি। শুধমাত্র যে পাতাকপি তা নয়, সাথে অল্প কিছু লেটুস দেওয়া হয়। তার সাথে টমেটো, শশা, গাজর, কাঁচা আম ইত্যাদি যখন যেটা ডিসকাউন্ট থাকে সেগুলি দেওয়া হয়। ভালোই লাগে। আগে কখনো পাতাকপি দিয়ে সালাদ বানাইনি।

কথায় আছে “তুমি নদীতে নৌকা চালাতে গেলে নদীর হওয়া/বাতাস নিয়ন্ত্রণ করতে পারবা না, কিন্তু তুমি তোমার নৌকার পালটা ঠিকই বাতাসের সাথে তাল করে ঘুরাতে পারো”.

বর্তমান বিশ্ব অর্থটনৈতিক মন্দায় ইনকাম যখন বাড়ে না, অথচ জিনিসপত্রের দাম বেড়ে যায় তখন যা আছে তার মধ্যে দিয়েই কোনো না কোন ব্যবস্থা করতে হবে এবং আল্লাহর কাছে শোকর করতে হবে, উনি নিশ্চয় চলমান সমস্যার সমাধান করবেন !!!

সাথে ছবিতে দেওয়া পাতাকপি হাতেই কাটা, কারণ মেশিনে কাটলে পানি পানি হয়ে যাবে তখন মচমচা থাকবে না। আর এতো চিকন করে সবজি কাটা আমি শিখেছি বিখ্যাত ব্রিটিশ সেফ Jamie Oliver দাদার U-tube চ্যানেল দেখে। উনাকে ধন্যবাদ। সাথের সালাদের ড্রেসিংও উনার শিক্ষা। ১ পার্ট লেবুর রস, ২ পার্ট অলিভ অয়েল, কিছু লবন, ২/৩টা রোস্ট করা রসুনের কোয়া, এবং কিছু খাঁটি মধু। অনেকদিন ফ্রিজে রেখে খাওয়া যায়। Homemade, অপক্ষাকৃত সস্তা এবং স্বাস্থসম্মত।

টরন্টো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles